৪ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:০০

সুখবর পেল টাইগাররা, ৫৯ বছর পর লজ্জার ইতিহাসে পাকিস্তান

অনলাইন ডেস্ক

সুখবর পেল টাইগাররা, ৫৯ বছর পর লজ্জার ইতিহাসে পাকিস্তান

পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ে আইসিসি র‌্যাংকিং তালিকায় রেটিং বেড়েছে বাংলাদেশ ক্রিকেট দলের। 

গতকাল মঙ্গলবার রাওয়ালপিন্ডিতে শেষ হওয়া দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানকে ২-০ ব্যবধানে হারায় টাইগাররা। 

ঐতিহাসিক সিরিজ জয়ে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থানে কোনো পরিবর্তন না হলেও ১৩ রেটিং বেড়েছে বাংলাদেশের। ৬৬ রেটিং নিয়ে নবম স্থানে আছে টাইগাররা। 

সিরিজ শুরুর আগে নবম স্থানে থাকা বাংলাদেশের রেটিং ছিল ৫৩। রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম ম্যাচ ১০ উইকেটের বড় ব্যবধানে জিতে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়ের নজির গড়ে বাংলাদেশ। একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিকদের ৬ উইকেটে বিধ্বস্ত করে সিরিজ জয়ের ইতিহাস গড়ে টাইগাররা। 

অপরদিকে, ঘরের মাঠে বাংলাদেশের কাছে সিরিজ হেরে লজ্জার ইতিহাস গড়ল পাকিস্তান। র‌্যাংকিংয়ে দুই ধাপ পিছিয়ে অষ্টমস্থানে নেমে গিয়েছে তারা। সেই সাথে তাদের রেটিং গিয়ে দাঁড়িয়েছে ৭৬’এ। 

ক্রিকেটের প্রধান নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) জানিয়েছে, ১৯৬৫ সালের পর এটিই পাকিস্তানের সর্বনিম্ন রেটিং। এর আগে এত কম রেটিং কখনও হয়নি পাকিস্তানের। ৭৬ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে আছে পাকিস্তানরা। বাংলাদেশের সাথে পাকিস্তানের রেটিং পার্থক্য এখন মাত্র ১০। 

২০২২ সালের মার্চ থেকে ঘরের মাঠে টেস্টে জয়হীন রয়েছে পাকিস্তান। এ সময় ১০টি টেস্টের মধ্যে ৬টিতে হার ও ৪টিতে ড্র করেছে পাকিস্তান।

র‌্যাংকিংয়ে পাকিস্তানের অবনতিতে এক ধাপ করে উন্নতি হয়েছে শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজের। ৮৩ রেটিং নিয়ে শ্রীলংকা ষষ্ঠ এবং ৭৭ রেটিংয়ে সপ্তম স্থানে উঠে এসেছে ক্যারিবীয়রা।

১২৪ রেটিং নিয়ে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। ৪ রেটিং কম নিয়ে দ্বিতীয়স্থানে আছে ভারত। এরপর তৃতীয় থেকে পঞ্চম স্থানে আছে যথাক্রমে ইংল্যান্ড (১০৮ রেটিং), দক্ষিণ আফ্রিকা (১০৪ রেটিং) ও নিউজিল্যান্ড (৯৬ রেটিং)। 

বাংলাদেশের নিচে দশম থেকে দ্বাদশ পর্যন্ত আছে যথাক্রমে আয়ারল্যান্ড (২৬ রেটিং), জিম্বাবুয়ে (৪ রেটিং) ও আফগানিস্তান (শূন্য রেটিং)।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর