১৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:১৯

কীভাবে অসাধারণ সাফল্য অর্জন করবেন: ভেনাস উইলিয়ামসের ৮ মূলনীতি

অনলাইন ডেস্ক

কীভাবে অসাধারণ সাফল্য অর্জন করবেন: ভেনাস উইলিয়ামসের ৮ মূলনীতি

ভেনাস উইলিয়ামস

টেনিস দুনিয়ার কিংবদন্তি ভেনাস উইলিয়ামসকে বলা হয় টেনিস কোর্টের রানি। বিশ্বজুড়ে তার আকাশছোঁয়া সাফল্য এবার ধরা দিল কাগজে-কলমে। ভেনাস তার নতুন বই ‘স্ট্রাইভ: এইট স্টেপস টু ফাইন্ড ইয়োর অসাম’-এ তার ৩০ বছরের দীর্ঘ ক্যারিয়ারের অসাধারণ সব মুহূর্ত ও শিক্ষাকে পাঠকের সামনে তুলে ধরেছেন। 

বইটিতে ভেনাস তার সফলতার পেছনের আটটি গুরুত্বপূর্ণ নীতির কথা বলেছেন, যা যে কোনো ক্ষেত্রে সাফল্য পেতে সহায়ক হতে পারে। এই আটটি মূলনীতি হল— পর্যবেক্ষণ, প্রশংসা, ভারসাম্য রক্ষা, নিজেকে সমৃদ্ধ করা, শান্ত থাকা, বিশ্বাস স্থাপন, অনুপ্রাণিত হওয়া এবং প্রচেষ্টা চালিয়ে যাওয়া। এই নীতিগুলোই তাকে জীবনের প্রতিটি ক্ষেত্রে এগিয়ে যেতে সহায়তা করেছে।

তবে, এই বই কেবল তার সাফল্যের ফর্মুলা নয়, এটি তার জীবনের দার্শনিক দৃষ্টিভঙ্গিও উপস্থাপন করে। ভেনাস কেবল নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা নয়, সবার জন্য প্রযোজ্য এমন এক সার্বজনীন শিক্ষা তুলে ধরেছেন।

ভেনাস উইলিয়ামস অলিম্পিক ইতিহাসের অন্যতম সফল টেনিস খেলোয়াড়, যিনি একক এবং দ্বৈত উভয় ক্ষেত্রেই বিশ্বের ১ নম্বর খেলোয়াড় ছিলেন। দীর্ঘ ক্যারিয়ারে বহুবার তাকে ইনজুরি এবং নানা প্রতিকূলতার মুখোমুখি হতে হয়েছে। কিন্তু তিনি কখনোই দমে যাননি। সবকিছু অতিক্রম করে তিনি টেনিস কোর্টে সাফল্যের মুকুট পরে দাঁড়িয়েছেন।

বইটিতে তার এই সংগ্রামের গল্পও বিস্তারে তুলে ধরা হয়েছে। এটি ভেনাসের লেখা দ্বিতীয় বই। তার প্রথম বই ‘কাম টু উইন’ প্রকাশিত হয়েছিল ২০১০ সালে, যেখানে সাফল্যের পথে চলার অনুপ্রেরণামূলক দিকগুলো তুলে ধরা হয়েছিল।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর