২৪ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:১৭

কানপুরে বাংলাদেশ-ভারত ম্যাচে নিরাপত্তা শঙ্কা

অনলাইন ডেস্ক

কানপুরে বাংলাদেশ-ভারত ম্যাচে নিরাপত্তা শঙ্কা

চেন্নাইতে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে সহজ জয় পেয়েছে ভারত। এরপর ২৭ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় টেস্ট ম্যাচটি হবে কানপুরে। কিন্তু কানপুরে ভারত বনাম বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ম্যাচে অশান্তির আশঙ্কা করা হচ্ছে। একটি উগ্র ডানপন্থী সংগঠন ভারত বাংলাদেশ ম্যাচে প্রতিবাদ বনধের ডাক দিয়েছে। যার জেরে কানপুরে ম্যাচে কড়া নিরাপত্তার আয়োজন করা হয়েছে।

২৭ সেপ্টেম্বর থেকে কানপুরের আন্তর্জাতিক গ্রিন পার্ক স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া ভারত-বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ম্যাচের জন্য কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে, বিমানবন্দর থেকে টিম হোটেল বা টিম হোটেল থেকে মাঠ যে রাস্তা দিয়ে দুই দল যাবে সেখানগুলো কঠোরতম নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে।

মঙ্গলবার একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, বাংলাদেশে হিন্দুদের উপর অত্যাচারের প্রতিবাদে স্টেডিয়ামের সামনে রাস্তায় বিক্ষোভ প্রদর্শন করতে পারে একটি সংগঠন। তাই আমরা প্রসাশনের কাছে সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা প্রদান করার আবেদন করেছি। এসিপি হরিশ চান্দের বলেছেন, সোমবার অখিলেশ ভারতীয় হিন্দু মহাসভার ২০ জন সদস্যের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে। ভারত এবং বাংলাদেশ ক্রিকেট দলগুলির জন্য একটি "ফুল-প্রুফ" নিরাপত্তা পরিকল্পনা তৈরি করা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যার মধ্যে এই দুই দলের কানপুর পৌঁছানোর কথা।

হিন্দু মহাসভার হুমকির পরে উদ্বেগ দেখা দেয় কানপুরে টেস্ট ম্যাচ ঘিরে। সংগঠনের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশে হিন্দুদের বিরুদ্ধে কথিত সহিংসতার প্রতিক্রিয়ায় বাংলাদেশ দলের বিরুদ্ধে প্রতিবাদ প্রদর্শন করা হবে। সংগঠনটি বিশেষভাবে কানপুর টেস্টকে তাদের বিক্ষোভের জায়গা হিসেবে বেছে নিয়েছে। কানপুরের অতিরিক্ত পুলিশ কমিশনার (আইন ও শৃঙ্খলা) হরিশ চান্দের পিটিআইকে জানিয়েছেন, ম্যাচের জন্য তারা ঊর্ধ্বতন কর্মকর্তাসহ পর্যাপ্ত পুলিশ বাহিনী চেয়েছেন। একইসঙ্গে তিনি বলেন, "আমরা নিরাপত্তা ব্যবস্থার পর্যালোচনা করছি যাতে কোনো ফাঁক না থাকে এবং প্রয়োজনীয়তা পূরণের জন্য পর্যাপ্ত পুলিশ বাহিনী পাওয়ার ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী। তারা ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) এবং রাজ্য গোয়েন্দা সহ কেন্দ্রীয় এবং রাজ্য সংস্থাগুলির সাথে সমন্বয় করছেন। যাতে হুমকির বিষয়ে ইনপুটগুলি ভাগ করে নেওয়া যায়। কোনও রকম সুরক্ষা ব্যবস্থায় ফাঁক না থাকে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর