শিরোনাম
৬ অক্টোবর, ২০২৪ ১৫:৩৩

রাতে আর্জেন্টিনাকে হারালেই ব্রাজিলের হেক্সা মিশন পূরণ

অনলাইন ডেস্ক

রাতে আর্জেন্টিনাকে হারালেই ব্রাজিলের হেক্সা মিশন পূরণ

ফুটবলে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। লাতিন আমেরিকার এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ নিয়ে চাপা উত্তেজনা বিরাজ করে সমর্থকদের মাঝে। ২৪ দলের প্রতিযোগিতায় সেই তুমুল উত্তেজনাকর ম্যাচ মাঠে গড়তে যাচ্ছে আজ রাতে। তাও আবার বিশ্বকাপ ফাইনালের মঞ্চে। যেখানে শিরোপা জিততে মরিয়া দুই দলই। এই টুর্নামেন্টেরও আয়োজক বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা।

আজ রবিবার ফিফা ফুটসালের দশম আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে। উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের হুমো অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

ফুটসাল খেলাটা ফুটবলের মতোই। খেলোয়াড়দের পায়ে ফুটবলের চেয়ে অপেক্ষাকৃত ছোট বল থাকে। ফুটবলের তুলনায় এই বল কম লাফায়। আবার ফুটবল মাঠের তুলনায় এই খেলার মাঠও বেশ ছোট। ঘাসের বদলে মাঠ হয় হার্ডকোর্টের। প্রতি দলে ৫ জন করে খেলোয়াড়। বদলি করা যায় যত খুশি তত। বলের ওপর নিয়ন্ত্রণ ও সৃজনশীলতার জন্য এই খেলার বিশ্বব্যাপী আলাদা কদর আছে।

ফিফা ফুটসাল বিশ্বকাপে এখন পর্যন্ত একবার চ্যাম্পিয়নের স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। সেটি ২০১৬ সালে। ২০২১ সালে সর্বশেষ আসরে তারা হয়েছিল রানার্সআপ। এবারও তারা ফাইনালে উঠল।

অপরদিকে ১০ আসরের মধ্যে এটি ব্রাজিলের সপ্তম ফাইনাল। আগের ছয় ফাইনালের পাঁচটিতেই চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। এবার জিততে পারলে ‌‌‘হেক্সা মিশন’ পূর্ণ করবে সেলেসাওরা।

এবারের আসরে ‘বি’ গ্রুপ থেকে অংশ নিয়ে ব্রাজিল নিজেদের প্রথম খেলায় কিউবাকে ১০-০ গোলে, দ্বিতীয় খেলায় ক্রোয়েশিয়া ৮-১ গোলে এবং তৃতীয় ও শেষ খেলায় থাইল্যান্ডকে ৯-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। 

শেষ ষোলোর ম্যাচে কোস্টারিকাকে ৫-০ গোলে উড়িয়ে দেয় তারা। কোয়ার্টার ফাইনালে মরক্কোর বিপক্ষে ৩-১ গোলে জয়লাভ করে ব্রাজিল। আর সেমিফাইনালে ইউক্রেনকে ৩-২ গোলে হারায় সেলেসাওরা।

পরিসংখ্যান বলছে, ফুটসালে এ পর্যন্ত ৮৩ ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হয়ে ৬৬ বার জিতেছে ব্রাজিল। আর্জেন্টিনা জিতেছে ৮ ম্যাচ, ড্র হয়েছে বাকি ৯ ম্যাচ। দুই চিরপ্রতিদ্বন্দ্বির এই মুখোমুখিতে প্রথম ২৮ ম্যাচ জিতে একচেটিয়া আধিপত্য ছিল ব্রাজিলের। তবে সর্বশেষ ১০ বারের মুখোমুখিতে দুই দলই জিতেছে ৩টি করে ম্যাচ, ড্র বাকি ৪টি। সর্বশেষ ২০২১ বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিলকে ২–১ গোলে হারিয়ে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা।

আজকের ফাইনাল ম্যাচটি অনলাইনে সরাসরি দেখতে পারবেন ফুটবল ভক্তরা। বাংলাদেশ থেকে ম্যাচটি বিনামূল্যে দেখতে পারবেন ফিফা প্লাসে। ম্যাচটি শুরু হওয়ার পর ফিফার ওয়েবসাইটে ঢুকে খেলা উপভোগ করতে পারবেন। ম্যাচটি শুরু হওয়ার পর এখানে ক্লিক করেও সরাসরি দেখতে পারবেন।

বিডি প্রতিদিন/জামশেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর