১১ অক্টোবর, ২০২৪ ০৮:১৭

লিড নিয়েও জিততে পারল না আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

লিড নিয়েও জিততে পারল না আর্জেন্টিনা

কোপা আমেরিকার ফাইনালের পর আবারও আর্জেন্টিনার আকাশী-নীল জার্সি গায়ে চড়ালেন দলটির অধিনায়ক লিওনেল মেসি। তবে বিশ্বচ্যাম্পিয়নের ফেরাও জেতাতে পারলো না আর্জেন্টিনাকে।

শুক্রবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ৩টায় ভেনেজুয়েলার মাঠ স্তাদিও মাতুরিনে শুরু হয় ম্যাচটি। খেলা শুরুর আগেই হানা দেয় বৃষ্টি। ঝুম বৃষ্টিতে মাঠের বেশির ভাগ অংশেই পানি জমে যায়। ৩০ মিনিট পর খেলা শুরু হলেও স্বাভাবিক ফুটবল খেলতে পারেনি দুই দলের কেউই। এমন মাঠেও শুরুতে গোল করে লিড পেয়েছিল আর্জেন্টিনা। তবে শেষ পর্যন্ত সেটা ধরে রাখতে পারেনি তারা। ভেনেজুয়েলার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে আলবিসেলেস্তেদের।

মাতুরিনে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। নিকোলাস ওতামেন্ডি গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু  দারুণ এক হেডে আলবিসেলেস্তেদের হতাশায় ডোবান ভেনেজুয়েলার ফরোয়ার্ড স্যালোমন রন্দন।

বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের সবশেষ ম্যাচেও হারে আর্জেন্টিনা। কলম্বিয়ার বিপক্ষে হারের পর এবার ভেনেজুয়েলার বিপক্ষেও ঘুরে দাঁড়াতে পারলো না স্ক্যালোনির শিষ্যদের। একাধিক খেলোয়াড়ের ইনজুরি, প্রথম গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের নিষেধাজ্ঞার মধ্যেও স্বস্তি ছিল প্রাণভোমরা লিওনেল মেসির ফেরা। ইনজুরির কারণে আগের দুই ম্যাচ খেলতে পারেননি বিশ্বকাপ জয়ের নায়ক। তবে ফেরার ম্যাচে দ্যুতি ছড়াতে পারেননি তিনি।
 
ম্যাচের ১৩তম মিনিটে সাফল্যের দেখা পেয়ে যায় আর্জেন্টিনা। লিওনেল মেসির ফ্রি কিক থেকে নেয়া ক্রস প্রথম চেষ্টায় লাফিয়ে ঠেকিয়ে দেন ভেনেজুয়েলার গোলরক্ষক রাফায়েল রোমো। কিন্তু পুরোপুরি ক্লিয়ার করতে পারেননি। বক্সে জটলার মধ্যে বল পেয়ে যান আর্জেন্টাইন ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দি। নিঁখুত শটে জালে জড়ান তিনি। রোমো কোনো সুযোগই পাননি।
 
এরপর আক্রমণ-পাল্টা আক্রমণে প্রথমার্ধ লিড নিয়েই শেষ করে আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধেও খেলা যেভাবে চলছিল তাতে ১-০ গোলে মেসিদের জয়ের দিকেই ম্যাচ এগোচ্ছিল। তবে ৬৫তম মিনিটে দারুণ এক আক্রমণে সমতায় ফেরে স্বাগতিকরা। বাঁ কর্নার থেকে সোতেলোর  দারুণ এক ক্রস বক্সে পেয়ে লাফিয়ে হেড নেন রন্দন। তার সে হেড লাফিয়েও নাগাল পাননি এমিলিয়ানোর অনুপস্থিতিতে আর্জেন্টিনার গোলবার সামলানো জেরোনিমো রুল্লি। বল জড়ায় জালে। উচ্ছ্বাসে মাতে স্বাগতিকরা। 

শেষ পর্যন্ত আর গোল না হলে দুই দল ১-১ সমতায় মাঠ ছাড়ে। এতে বিশ্ব চ্যাম্পিয়নদের থেকে গুরুত্বপূর্ণ ১ পয়েন্ট আদায় করে নেয় ভেনেজুয়েলা।

এ ড্রয়ের পরও দক্ষিণ আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট তালিকায় শীর্ষ স্থান ভালোভাবে ধরে রাখল আর্জেন্টিনা। একইসঙ্গে বিশ্বকাপের মূল পর্বের টিকিট পাওয়ার পথটাও আরেকটু সহজ করল তারা। ৯ ম্যাচে আর্জেন্টিনার পয়েন্ট ১৯। ১৬ অক্টোবর আর্জেন্টিনা পরের ম্যাচ খেলবে বলিভিয়ার বিপক্ষে।

বিডি প্রতিদিন/নাজিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর