৩১ অক্টোবর, ২০২১ ২০:১৪

মন ছুঁয়ে যাওয়া মুহূর্ত উপহার দিল নামিবিয়া, কাঁদলেন আসগর আফগান

অনলাইন ডেস্ক

মন ছুঁয়ে যাওয়া মুহূর্ত উপহার দিল নামিবিয়া, কাঁদলেন আসগর আফগান

রবিবার আবুধাবিতে টি২০ বিশ্বকাপ ২০২১-এর আফগানিস্তান বনাম নামিবিয়া ম্যাচে তৈরি হলো এক মন ছুঁয়ে যাওয়া মুহূর্ত। প্রতিপক্ষ দল হয়েও, প্রাক্তন আফগান অধিনায়ক আসগর আফগানকে 'গার্ড অব অনার' দিলেন নামিবিয়ার ক্রিকেটাররা। এদিনই ৩৩ বছরের আসগর আফগান দেশের জার্সিতে শেষ ম্যাচ খেলছেন। 

শনিবারই তিনি জানান, নামিবিয়া ম্যাচের পর সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেবেন তিনি। 

এদিন, টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। ১৩তম ওভারে মহম্মদ শাহজাদ আউট হতেই ব্যাট করতে আসেন আসগর। তিনি মাঠে পা রাখার সঙ্গে সঙ্গে নামিবিয়া দলের সব সদস্য এগিয়ে এসে দু'পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে হাততালি দিয়ে প্রাক্তন আফগান অধিনায়ককে গার্ড অব অনার দেয়। যা গোটা ক্রিকেট বিশ্বে দারুণ প্রশংসা পেয়েছে। 

শেষ ইনিংসে অবশ্য বেশ ভালো খেললেন আসগর আফগান। ১২ ওভার ৪ বলে দলের রান ৮৯/৩, এই অবস্থায় নামেন তিনি। আউট হলেন ১৯তম ওভারের শেষ বলে। সেই সময় দলের রান ১৪৮/৫। ৩টি চার ও ১টি ছয়ের সাহায্যে করলেন ২৩ বলে ৩১ রান। 

রুবেন ট্রাম্পেলম্যানের বলটি প্রথমে লেগ-সাইড স্কুপ করতে চেয়েছিলেন আসগর। পরে মত বদলে অফ-সাইড স্কুপ করার চেষ্টা করেন। কিন্তু শর্ট থার্ড ম্যানে মাইকেল ভ্যান লিংজেনের হাতে ক্যাচ চলে যায়। তিনি মাঠ ছাড়ার সময়ও নামিবিয়া দলের প্রত্যেকে এসে তার সঙ্গে হাত মেলালেন। আর বাউন্ডারির বাইরে তাকে ব্যাট তুলে গার্ড অব অনার দিলেন তার সতীর্থরা। পরে আবেগাপ্লুত আসগর আফগানকে মাটের বাইরে বসে কেঁদে ফেলতে দেখা যায়।  

আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক আসগর আফগান, টি২০ আন্তর্জাতিকে ক্রিকেটে এখনও অধিনায়ক হিসেবে সর্বোচ্চ জয়ের রেকর্ডের অধিকারী। অনেকে মনে করেন ভারতের কিংবদন্তি অধিনায়ক এমএস ধোনিই বোধহয় টি২০ ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়ক। কিন্তু, এমএস ধোনির অধীনে ভারত ৪১টি টি২০ ম্যাচ জিতেছে। হেরেছে ২৮টিতে, ১টি টাই হয়েছে এবং দুটিতে কোনও ফলাফল হয়নি। আসগর আফগানের নেতৃত্বে ৫২টি টি২০আই ম্যাচে আফগানিস্তান জিতেছিল ৪২ টি টি২০আই ম্যাচ। হেরেছিল মাত্র ৯টিতে। অপরটি টাই হয়েছিল। 

টি২০ বিশ্বকাপের সুপার ১২ পর্বে আফগানিস্তানের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ব্যাট করার সুযোগই পাননি আসগর। পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ৭ বলে ১০ রান করেছিলেন। পাকিস্তান ম্যাচ ছিল তার ৭৪তম টি২০ ম্যাচে। ৭৫তম ম্যাচ খেলেই বিদায় নেবেন তিনি। টি২০ ক্রিকেটে এখনও পর্যন্ত ২১.৭৯ গড়ে এবং ১১০.৩৭ স্ট্রাইক রেটে তিনি ১৩৫১ রান করেছেন।

ক্যারিয়ারে ১১৪টি ওডিআই ম্যাচে ২৪.৭৩ গড়ে তিনি ২৪২৪ রান করেছেন। ২০১৮ সালে তার নেতৃত্বেই বেঙ্গালুরুতে ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলেছিল আফগানিস্তান। সেই থেকে আসগর ৬টি টেস্ট খেলেছেন। ৪৪.০০ গড়ে ৪৪০ রান করেছেন। তবে ব্যাটার নয়, আসগর আফগান বেশি পরিচিত তার নেতৃত্ব দানের ক্ষমতার জন্যই। তার অধিনায়কত্বেই, অতি অল্প সময়ে প্রভূত উন্নতি করেছে আফগানিস্তান, আইসিসির পূর্ণ সদস্যপদ লাভ করেছে। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর