১ নভেম্বর, ২০২১ ০০:২৭

মাঠে নামার আগেই কেঁপেছেন কোহলিরা!

অনলাইন ডেস্ক

মাঠে নামার আগেই কেঁপেছেন কোহলিরা!

বিশ্বকাপের সুপার টুয়েলভে পাকিস্তানের পর নিউজিল্যান্ডের কাছেও বড় ব্যবধানে হেরেছে বিরাট কোহলির ভারত।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে কিউইদের বোলিং তোপে ধুঁকতে থাকা ভারতীয়রা নির্ধারিত ওভার শেষে ৭ উইকেটে ১১০ রান সংগ্রহ করে। ভারতের দেয়া ১১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩৩ বল এবং ৮ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের কাছে হেরে যাওয়ায় ভারতের এখন সেমিফাইনালে ওঠা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। বিরাট কোহলিরা বাকি তিন ম্যাচে জিতলেও নিশ্চিন্ত থাকা যাবে না। কেননা ভারতকে হারানোয় পাকিস্তানের পর গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে ওঠার দৌড়ে এগিয়ে থাকবে কিউইরাই।

ম্যাচ শেষে হারের কারণ প্রসঙ্গে কোহলি জানান, শরীরিভাষাই নিউজিল্যান্ডের থেকে আলাদা করে দিয়েছে তাদের। মাঠে নামার আগেই যে তারা কেঁপে গিয়েছিলেন সেটা স্বীকার করে নিলেন কোহলি।

তিনি বলেন, “অদ্ভুত লাগছে। ব্যাট বা বল কোনোটাতেই আমরা সাহসী ছিলাম না। মাঠে নামার পর থেকেই আমাদের মধ্যে সাহসের অভাব লক্ষ্য করা যাচ্ছিল। নিউজিল্যান্ড সে ব্যাপারে আমাদের থেকে অনেক এগিয়ে ছিল। আমরা যেন শুরু থেকেই চাপে ছিলাম। ব্যাটিংয়ের সময় কেমন যেন দ্বিধাগ্রস্ত ছিলাম।”

প্রত্যাশার চাপেই কি এরকম ফল হচ্ছে? কোহলির উত্তর, “ভারতের হয়ে খেলতে নামলে প্রত্যাশা থাকবেই। সমর্থকদের থেকে নয়, বাকি খেলোয়াড়দের থেকেও প্রত্যাশা থাকে। তাই যে ম্যাচেই আমরা নামি না কেন, এই চাপটা সামলাতেই হবে। ভারতের হয়ে খেলতে গেলে এই চাপের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হবে। দল হিসেবে ঐক্যবদ্ধ হলে এই চাপ কাটিয়ে ওঠা যায়, যেটা আমরা গত দু’ম্যাচে করতে পারিনি। ভারতের বিরুদ্ধে খেলতে নামছ আর প্রত্যাশার চাপ থাকবে এটা ভেবে অন্য রকম ভাবে খেলতে শুরু করলে চলবে না।

তবে দু’টি ম্যাচ হেরেও দমছেন না ভারতীয় অধিনায়ক। তিনি মনে করছেন এখনও ভারতের স্বপ্ন বেঁচে রয়েছে। তিনি বলেন, “মনে হয় এখনও সব ঠিকই আছে। এখনও অনেক ক্রিকেট খেলা বাকি রয়েছে।”

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর