৮ নভেম্বর, ২০২১ ১১:৩১

টি-টোয়েন্টি বিশ্বকাপ: যে ২ কারণে ভারতের এমন বিদায়!

অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপ: যে ২ কারণে ভারতের এমন বিদায়!

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেট হারিয়ে ১২৪ রান করে আফগানিস্তান। জবাবে, ৮ উইকেট ও ১১ বল হাতে রেখে সহজেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড। আবুধাবীর এই গুরুত্বপূর্ণ ম্যাচে আফগানদের এই হারে আশাহত হয় ভারত! কারণ এই জয়ের মধ্য দিয়ে পাকিস্তানের পর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে কেন উইলিয়ামসনের দল, আর বিশ্বকাপ আসর থেকে ছিটকে পড়ে টিম ইন্ডিয়া।

বিশ্বকাপের চলতি আসরটা মোটেও ভালো হলো না কোহলিদের। পাকিস্তানের কাছে দুমড়ে মুচড়ে দিয়ে শুরু। এরপর নিউজিল্যান্ডের কাছেও বড় ব্যবধানে হার। বিশ্বকাপ থেকে অকালে বিদায়টা অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল ভারতের। এরপর রবিবার নিউজিল্যান্ডের কাছে আফগানরা হারলে আনুষ্ঠানিকভাবে বিদায়ঘণ্টা বেজে যায় বিরাট কোহলির ভারতের। ফলে আজ সোমবারে ভারত বনাম নামিবিয়া ম্যাচ একেবারেই গুরুত্ব হারিয়ে ফেলেছে। এতটাই যে এ ম্যাচের জন্য অনুশীলনও করতে যায়নি ভারতীয় দল।

ভারতীয় জাতীয় দলের বোলিং কোচ ভরত অরুণ ভারতের অকাল বিদায়ের কারণ হিসেবে দুটো বিষয়কে তুলে ধরেছেন। তার মধ্যে একটি হচ্ছে টানা বায়ো বাবলে থাকার অবসাদ। ভরতের মতে ইংল্যান্ড সিরিজ, আইপিএল খেলার পরে বিশ্বকাপ খেলতে হয়েছে ভারতকে। ফলে টানা বায়ো বাবলে থেকেছেন কোহলিরা। 

ভরতের কণ্ঠে, ‘ছয় মাস ধরে ওরা বায়ো বাবলে রয়েছে। এটা শারীরিক এবং মানসিকভাবে গভীর প্রভাব ফেলে। তাই আমি মনে করি আইপিএল এবং বিশ্বকাপের মধ্যে একটা ছোট বিরতি থাকলে আমাদের ছেলেদের সুবিধা হতো।’

ভরতের চোখে আরও একটা কারণ হচ্ছে টসভাগ্য। ভারতীয় বোলিং কোচের ভাষ্য, ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে টস। আমি মনে করি এই ধরনের টুর্নামেন্টে টসের এতটা গুরুত্বের কোন জায়গা নেই। এখানে টস একটু বেশিই সুবিধা দিয়েছে দলগুলোকে। প্রথম ইনিংসে ব্যাট এবং দ্বিতীয় ইনিংসে ব্যাট করার মধ্যে বিরাট পার্থক্য রয়েছে। এইরকম সংক্ষিপ্ত ফরম্যাটে এটা হওয়া কখনও কাম্য নয়।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর