১২ নভেম্বর, ২০২১ ০০:১১

পাকিস্তানের স্বপ্নের দৌড়ে ইতি: আনন্দবাজার

অনলাইন ডেস্ক

পাকিস্তানের স্বপ্নের দৌড়ে ইতি: আনন্দবাজার

টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল হয়েই আসরে এসেছিল পাকিস্তান দল। শুরুটাও দুর্দান্ত হয়েছিল। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে উঠেছে বাবর আজমের দল। তবে বৃহস্পতিবার দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে ১৭৭ রানের চ্যালেঞ্জিং টার্গেট তাড়া করে ৫ উইকেট ও এক ওভার হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁঁছে যায় অস্ট্রেলিয়া। টিম পাকিস্তানকে বিদায় করে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের ফাইনালে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ অজিরা। 

এই খেলা নিয়ে ভারতের পশ্চিমবঙ্গের প্রভাবশালী বাংলা গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা বলছে, পাকিস্তানের স্বপ্নের দৌড়ে ইতি হয়েছে।

খবরে বলা হয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে গেল অস্ট্রেলিয়া। বুধবার প্রথম সেমিফাইনালে জিতে আগেই ফাইনালে উঠে গেছে নিউজিল্যান্ড। এর ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপ এ বার নতুন চ্যাম্পিয়ন পাবে।

নিউজিল্যান্ড বা অস্ট্রেলিয়া কোনও দলই টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে পারেনি। অস্ট্রেলিয়া তবু এক বার ফাইনালে উঠেছিল। নিউজিল্যান্ড এই প্রথম ফাইনাল খেলছে।

নিউজিল্যান্ডের এর আগে সেরা পারফরম্যান্স দু’বার সেমিফাইনালে ওঠা। ২০০৭ এবং ২০১৬ সালে তারা শেষ চারে উঠেছিল। ২০০৭ সালে কিউইদের হারতে হয়েছিল পাকিস্তানের কাছে। পাকিস্তান জিতেছিল ৬ উইকেটে। গতবার, অর্থাৎ ২০১৬ সালের বিশ্বকাপেও নিউজিল্যান্ড শেষ চারে উঠেছিল। ইংল্যান্ডের কাছে তারা হেরেছিল ৭ উইকেটে।

২০০৯, ২০১০, ২০১২ সালে গ্রুপ পর্বের বাধা টপকে সুপার এইটে উঠেছিল নিউজিল্যান্ড। কিন্তু তারপর আর এগোতে পারেনি। ২০১৪ সালে প্রথম রাউন্ডেই ছিটকে যায় তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া ২০১০ সালে ফাইনালে উঠেছিল। সে বার তারা ফাইনালে হারে ইংল্যান্ডের কাছে। এ ছাড়া তারা দু’বার সেমিফাইনালে গিয়েছিল, ২০০৭ এবং ২০১২ সালে। ২০০৯ সালে তারা প্রথম রাউন্ডেই ছিটকে যায়। সেটিই অস্ট্রেলিয়ার সবথেকে খারাপ পারফরম্যান্স। ২০১৪ এবং ২০১৬ সালে সুপার ১০ রাউন্ড থেকে ছিটকে যায় অস্ট্রেলিয়া।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর