১৪ নভেম্বর, ২০২১ ২৩:২২

নিউজিল্যান্ডকে কাঁদিয়ে অজিদের বিশ্বকাপ জয়

অনলাইন প্রতিবেদক

নিউজিল্যান্ডকে কাঁদিয়ে অজিদের বিশ্বকাপ জয়

ওয়ানডেতে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে এসে ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে শিরোপা জয়ের স্বপ্নপূরণ করলো। টস হেরে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ১৭৩ রানের বড় টার্গেটের জবাবে মাঠে নেমে অজিরা ৮ উইকেট ও ৭ বল হাতে রেখেই শিরোপা জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

বড় লক্ষ্য তাড়া করে ব্যাট করতে নেমে শুরুতেই অবশ্য দলনেতা অ্যারন ফিঞ্চকে হারায় অস্ট্রেলিয়া। দলীয় তৃতীয় ওভারে ট্রেন্ট বোল্টকে তুলে মারতে গিয়ে বাউন্ডারিতে ড্যারিল মিচেলের ক্যাচে পরিণত হন তিনি। ৭ বলে মাত্র ৫ রান আসে এই ওপেনারের ব্যাট থেকে।

তবে দলকে বিপদে পড়তে দেননি ওয়ার্নার ও তিন নম্বরে নামা মার্শ। কিউই বোলারদের পিটিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে তারা ৫৯ বলে ৯২ রান তোলে। পরে বোল্টের দ্বিতীয় শিকার হয়ে মাঠ ছাড়েন ওয়ার্নার। ৩৮ বলে ৪টি চার ও ৩ ছক্কায় ৫৩ করেন এই ওপেনার।

ওয়ার্নার বিদায় নিলেও দলকে জিতিয়েই মাঠ ছাড়েন মার্শ। তিনি গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে আরও ৬৬ রান যোগ করে অজিদের জয়ের বন্দরে নিয়ে যান। ৩১ বলে ফিফটি করে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে রেকর্ডও গড়েন মার্শ। শেষ অবধি ৫০ বলে ৬টি চার ও ৪টি ছক্কায় ৭৭ করে অপরাজিত থাকেন। অপরদিকে ১৮ বলে ২৮ রানের হার না মানা ইনিংস খেলেন ম্যাক্সওয়েল।

এর আগে, নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৭২ রানের বড় সংগ্রহ করে নিউজিল্যান্ড। রেকর্ডবুকে তোলপাড় করা ইনিংসে উইলিয়ামসন করেছেন ৪৮ বলে ৮৫ রান। অথচ তিনি আউট হতে পারতেন মাত্র ২১ রানেই। তার ক্যাচ ছেড়ে দেওয়ার কড়া মাশুল গুনতে হয়েছে অস্ট্রেলিয়াকে। 

প্রথম ইনিংসে কিউইদের বড় সংগ্রহে বড় অবদান অধিনায়ক কেন উইলিয়ামসনের। ৪৮ বলে ৩ছক্ক ও ১০ চারের সাহায্যে ৮৫ রানের ইনিংস খেলেন তিনি। ওপেনার মার্টিন গাপটিল ২৮ রান করলেও খেলেছেন ৩৫ বল। ১৭ বলে ১৮ রান করেন গ্লেন ফিলিপস।

৩২ বলে অর্ধশত পূরণ করেন উইলিয়ামসন। এটি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দ্রুততম ফিফটি। অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড ৪ ওভারে ১৬ রান দিয়ে তিনটি উইকেট শিকার করেন। অ্যাডাম জাম্পা ২৬ রানে এক উইকেট নেন। মিচেল স্টার্ক ৪ ওভারে ৬০ রান দিয়ে ছিলেন ‍উইকেট-শূন্য।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর