১৮ অক্টোবর, ২০২২ ০০:০৩

‘বুমরা না থাকা ভারতীয় দলের জন্য বড় ক্ষতি’

অনলাইন ডেস্ক

‘বুমরা না থাকা ভারতীয় দলের জন্য বড় ক্ষতি’

যশপ্রীত বুমরা। ফাইল ছবি

চোটের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন যশপ্রীত বুমরা। তার না থাকা ভারতের কাছে ‘বিরাট ধাক্কা’ বলেই মনে করছেন ভারতের কিংবদন্তি শচীন টেন্ডুলকার। তবে এটাও জানিয়েছেন, বুমরার বদলি হিসেবে মোহম্মদ শামিই যোগ্যতম।

সম্প্রতি একটি সংবাদ সংস্থাকে সাক্ষাৎকার দিয়েছেন শচীন। সেখানে অধিনায়ক রোহিত শর্মাকে পরামর্শ দেওয়ার পাশাপাশি দলকে বেশ কিছু পরিকল্পনাও বাতলে দিয়েছেন তিনি।

প্রথমেই বুমরা সম্পর্কে শচীন বলেন, বুমরার না থাকা বড় ক্ষতি। ভারতের প্রধান স্ট্রাইক বোলার ও। সত্যিকারের একজন জোরে বোলার, যে ব্যাটারদের উপর দাপট দেখিয়ে উইকেট পেতে পারে। তবে শামি প্রমাণ করে দিয়েছে, ও বুমরার বদলি হিসেবে যোগ্যতম বোলার।

শামির পাশাপাশি আর্শদীপ সিংহকে নিয়েও মুগ্ধ শচীন। তার মতে, আর্শদীপের দায়বদ্ধতা অনেক বেশি। পাশাপাশি কম বয়সেও যথেষ্ট বুদ্ধিদীপ্ত বোলিং করতে পারেন। শচীনের কথায়, আর্শদীপ সব সময় একটা পরিকল্পনা নিয়ে নামেন। যেটা ঠিক মনে করে সেটাই করে দেখান। এই ফরম্যাটে এটা খুবই গুরুত্বপূর্ণ। ব্যাটাররা সব সময় শট মারার জন্যে মুখিয়ে থাকে। তখন নতুন ধরনের বোলিং করতেই হয়। পরিকল্পনা থাকলে সেটা সম্ভব।

রোহিতের উদ্দেশে পরামর্শ দিতে গিয়ে শচীন জানিয়েছেন, কোন মাঠে খেলতে হচ্ছে এবং পরিবেশ কী রকম, তা বিচার করে তবেই প্রথম একাদশে স্পিনার রাখা উচিত ভারত অধিনায়কের। তার মতে, অস্ট্রেলিয়ার মাঠ বড় হওয়ার কারণে স্পিনারদের বিরুদ্ধে মারা খুবই শক্ত।

তিনি বলেন, বল যে দিকে ঘুরছে, সে দিকে মারার একটা প্রবণতা দেখা যায়। খুব কমই ব্যাটার রয়েছে, যারা ক্রমাগত স্পিনারদের বিরুদ্ধে চালিয়ে খেলতে পারেন। সাধারণত বাউন্ডারির দৈর্ঘ্য কতটা তার উপর নির্ভর করে কোন স্পিনারকে খেলানো দরকার, সেটা ঠিক করা উচিত। কোন দিকে হাওয়া বইছে সেটাও খেয়াল রাখতে হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর