১৮ অক্টোবর, ২০২২ ১৭:১২

যে ৫ কারণে অনন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ

অনলাইন ডেস্ক

যে ৫ কারণে অনন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ

সংগৃহীত ছবি

চার-ছক্কার ক্রিকেটের এই সংক্ষিপ্ততম ফরম্যাটের বিশ্বকাপ শুরু হয় ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায়। আর ১৫ বছর পর ৮ম আসরে এসে এটি প্রথমবার আয়োজন করছে অস্ট্রেলিয়া।

ষোলই অক্টোবর শ্রীলঙ্কা-নামিবিয়ার উদ্বোধনী ম্যাচ থেকেই জমে ওঠে এবারের বিশ্বকাপ। নামিবিয়ার নাটকীয় জয়ের পরদিন আরেক সাবেক চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চমক দিয়েছে স্কটল্যান্ড।

প্রথম পর্ব শেষে, সুপার টুয়েলভ রাউন্ড শুরু হবে আসছে ২২শে অক্টোবর থেকে। আর এবারকার আসরের পর্দা নামবে ১৩ই নভেম্বর মেলবোর্নে ফাইনাল দিয়ে।

আটাশ দিন ধরে একটা ট্রফির জন্য লড়বে বাংলাদেশসহ ১৬ দল, ৪৫টি ম্যাচ হবে আয়োজক অস্ট্রেলিয়ার ৭টি ভিন্ন শহরে। তার আগে এই বিশ্বকাপের ৫টি ভিন্নরকম দিকে একটু নজর বুলানো যাক।

ভিন্ন ভিন্ন টাইম জোন

অস্ট্রেলিয়া আয়তনে বিশ্বের ষষ্ঠ বৃহত্তম দেশ। এই দেশে রয়েছে ভিন্ন ভিন্ন টাইম জোন। এবারের বিশ্বকাপটাও হচ্ছে চারটি ভিন্ন টাইম জোনে। অর্থাৎ একই দেশে খেলা চলবে ৪টি ভিন্ন স্থানীয় সময় অনুযায়ী।

অস্ট্রেলিয়ার আয়োজক শহরগুলো হল ভিক্টোরিয়ার গিলং, বিখ্যাত মেলবোর্ন, হোবার্ট, সিডনি, পার্থ, ব্রিসবেন আর অ্যাডিলেড।

এখন ধরুন হোবার্টে স্থানীয় সময় বিকাল ৩টায় যে খেলা শুরু হচ্ছে, যা আমরা বাংলাদেশ সময় সকাল ১০টায় দেখছি, অ্যাডিলেডের দর্শকরা সেটি দেখছে আধাঘন্টা আগে আড়াইটা থেকে, যা আবার ব্রিসেবেন শুরু দুপুর দুইটা থেকে, আর পার্থের লোকেরা সেটি দেখছে আরো ৩ ঘণ্টা আগে বেলা ১২টা থেকে।

কি মাথা ঘুরাচ্ছে? তাহলে ক্রিকেটারদের অবস্থাটা ভাবুন!

সুপার টুয়েলভে কোয়ালিফাই করা একটি দলকে যেমন ২৭শে অক্টোবর পার্থে পাকিস্তানের সঙ্গে খেলেই ব্রিসবেনের বিমানে উঠতে হবে। কারণ ৩০ অক্টোবর সেখানেই বাংলাদেশের মুখোমুখি হবে তারা। মাঝে পাড়ি দিতে হবে ৪৩১০ কিলোমিটার বা সাড়ে ৪ ঘণ্টার ফ্লাইট। ব্যাট-বলের পাশাপাশি জেটল্যাগ কাটানোর অনুশীলনেও এবার নজর দিতে হবে দলগুলোকে।

আবহাওয়া

অস্ট্রেলিয়ার আবহাওয়া আরেকটি বড় চ্যালেঞ্জ এবারের বিশ্বকাপে। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব ভালোভাবেই বুঝতে পারছে দেশটি, এবার বিশ্বকাপেও সেটার প্রভাব এরইমধ্যে পড়তে শুরু করেছে।

বৃষ্টি তো আছেই, মেলবোর্ন আর ভিক্টোরিয়ায় আছে বন্যার সতর্কবাণী।

আসরের সেমি ফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে থাকলেও বাকি কোন ম্যাচ বৃষ্টিতে পন্ড হলে পয়েন্ট ভাগাভাগি করতে হবে। এছাড়া এমনও আছে কোন কোন শহরে হয়তো ঠান্ডা, সেখান থেকে গিয়ে ক্রিকেটারদের খেলতে হবে এমন একটা শহরে যেখানে তখনও গরম চলছে।

ম্যাচের টিকিট

তবে এসবের কোন কিছুরই পরোয়া নেই দর্শকদের। বরং আছে টিকিটের জন্য হাহাকার। বিশেষ করে ২৩ অক্টোবরের ভারত-পাকিস্তান ম্যাচের।

আইসিসি টিকিট ছাড়ার মাত্র ৫ মিনিটেই শেষ হয়ে যায় এর সবগুলো টিকিট।

আইসিসির হিসেব বলছে ফাইনালের চেয়েও এই ম্যাচ ঘিরে দর্শকদের আগ্রহ বেশি।

সোল্ড আউট ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ ম্যাচের টিকিটও। সিডনিতে একই দিন যে আছে ভারতের খেলাও। এছাড়া স্বাগতিক অস্ট্রেলিয়ার ম্যাচগুলোর টিকিটের চাহিদা স্বাভাবিকভাবেই বেশি।

এবার টিকিটের মূল্য শুরু হয়েছে ২ থেকে ১৬ বছর বয়সীদের জন্য ৫ ডলার থেকে আর প্রাপ্তবয়স্কদের টিকিট মিলবে ২০ ডলার থেকে।

আইসিসি জানিয়েছে, শুক্রবার পর্যন্ত আশিটির বেশি দেশ থেকে টিকিট কিনেছে ৬ লাখের উপর মানুষ।

জার্সি

ফুটবলের মতো অতোটা না হলেও ক্রিকেট বিশ্বকাপের জার্সিও থাকে আলোচনায়। স্বাগতিক অস্ট্রেলিয়া যেমন প্রথমবারের মতো তাদের আদিবাসী সংস্কৃতির জার্সি নিয়ে এসেছে বিশ্বকাপে।

আর নিউজিল্যান্ড যেন ফেরত গিয়েছে নাইন্টিজে। রেট্রো থিমের ভিন্ন রং আর ডিজাইন নিয়ে হাজির উইলিয়ামসন অ্যান্ড কোং।

শ্রীলঙ্কা এবারো জলবায়ু পরিবর্তনের বিষয়টি ফুটিয়ে তুলেছে তাদের জার্সিতে। একইসঙ্গে এর নির্মাতার বলছেন পরিবেশবান্ধব উপকরণ দিয়ে বানানো জার্সিটি, যা ঘাম নিরোধে রাখবে বিশেষ ভূমিকা।

বরাবরের মতো মেন ইন ব্লু ভারত, তাদের বৈচিত্রপূর্ণ ক্রিকেট দর্শকদের কথাই মনে করিয়ে দিচ্ছে জার্সিতে। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড তাদের জার্সি উন্মোচনের পর খানিকটা বিরুপ প্রতিক্রিয়ার মধ্যেই পড়ে।

অনেক ক্রিকেট ফ্যান এটাকে ওয়াটারমেলন ডিজাইন বলে ট্রল করতে থাকেন।

ইংল্যান্ড এসেছে কোন কলার ছাড়া জার্সি পড়ে, যার রুপক অর্থ আরো ফ্রিডম নিয়ে খেলবেন তারা।

তবে অনেকের কাছেই এবারের আসরের সেরা জার্সির স্বীকৃতি পাচ্ছে সংযুক্ত আরব আমিরাত।

তাদের প্রথাগত রং থেকে বেরিয়ে এসে এবার আকর্ষণীয় রংয়ের সাথে দেশটির এগিয়ে চলা ফুটিয়ে তোলা হয়েছে জার্সিতে।

অনন্য দুইজন

দুই দলের দুই অধিনায়ক সাকিব আল হাসান আর রোহিত শর্মা। একটা জায়গায় এসে মিলে যাচ্ছেন এ দুজন। আর সেটা হল ২০০৭ থেকে শুরু করে প্রতিটি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন এই দুজন ক্রিকেটার।

পার্থক্য হলো রোহিত একবার ভারতের হয়ে ট্রফি জিতেছেন, সাকিব আল হাসানের এখনো সে সুযোগ হয়নি। এছাড়া প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে না ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলকে। সূত্র: বিবিসি বাংলা

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর