২১ অক্টোবর, ২০২২ ০৯:৫১

জিতলেই সুপার টুয়েলভে, হারলে বিদায়

অনলাইন ডেস্ক

জিতলেই সুপার টুয়েলভে, হারলে বিদায়

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড শেষ হচ্ছে আজ শুক্রবার। এরই মধ্যে ‘এ’ গ্রুপ থেকে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস।

‘বি’ গ্রুপের সুপার টুয়েলভ নিশ্চিত হবে আজ। দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে- এই চার দলেরই সুযোগ রয়েছে সুপার টুয়েলভ খেলার। 

গ্রুপের ২টি করে ম্যাচ শেষে চার দলই একটি করে জয় পেয়েছে। গ্রুপের শেষ ম্যাচ আজ। হোবার্টে দিনের প্রথম ম্যাচে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ আয়ারল্যন্ড এবং দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে।

চার দলের রান রেটে এগিয়ে স্কটল্যান্ড এবং তলানিতে আয়ারল্যান্ড। ম্যাচ মাঠে গড়ালে রানরেট কোনও সহায়ক হবে না। পরিত্যক্ত হলে রানরেটের বিষয়টি আলোচনায় আসবে।  

স্কটল্যান্ড প্রথম ম্যাচে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চমকে দেয়। ৪২ রানে হারিয়ে থমকে দেয় ক্রিকেটপ্রেমীদের। ইউরোপিয়ান দেশটি ২০ ওভারের বিশ্বকাপের গত আসরেও সুপার টুয়েলভে খেলেছিল। সেবার স্কটিশ বাহিনী প্রথম রাউন্ডে হারিয়েছিল বাংলাদেশকে। প্রথম ম্যাচে ক্যারিবীয়দের হারিয়ে আসর শুরু করে স্কটিশরা। কিন্তু দ্বিতীয় ম্যাচে ৬ উইকেটে হেরে যায় প্রতিবেশী দেশ আয়ারল্যান্ডের কাছে। 

আজ দেশটি মুখোমুখি হচ্ছে সিকান্দার রাজাদের জিম্বাবুয়ের বিপক্ষে। জিম্বাবুয়ের প্রথম ম্যাচে ৩১ রানে হারিয়েছিল আয়ারল্যান্ডকে। দ্বিতীয় ম্যাচে ৩১ রানে হেরে যায় ওয়েস্ট ইন্ডিজের কাছে। দুই দল একটি করে ম্যাচ জিতেছে এবং হেরেছে। রান রেটে এগিয়ে স্কটল্যান্ড। পরের অবস্থানেই জিম্বাবুয়ে। সুপার টুয়েলভে খেলতে হলে দুই দলকেই জিততে হবে। পরাজিত দল বিদায় নেবে আসর থেকে। পরিসংখ্যানের বিচারে অবশ্য জিম্বাবুয়ে এগিয়ে। স্কটল্যান্ডের বিপক্ষে ৪ ম্যাচের ৩টি জয় জিম্বাবুয়ের। আজকের জীবনবাজির ম্যাচে পরিষ্কারভাবে কোনো দল ফেবারিট নয়।

জিম্বাবুয়ে-স্কটল্যান্ড ম্যাচের মতো একই সমীকরণ ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ড ম্যাচেরও। এই ম্যাচে যে দল জিতবে, তারাই খেলবে সুপার টুয়েলভ। পরাজিত দল ফিরে যাবে দেশে। কঠিন সমীকরণের ম্যাচটিতে কেভিন পুরান, জেশন হোল্ডারদের ওয়েস্ট ইন্ডিজ অপেক্ষাকৃত ফেবারিট। যদিও প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে যায় পুরান বাহিনী। তারপরও জিম্বাবুয়ের বিপক্ষে জিতে সুপার টুয়েলভে ফেরার লড়াইয়ে ফিরেছে। সুপার টুয়েলভে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের জয়ের বিকল্প পথ খোলা নেই। জিততেই হবে। 

একই অবস্থা আয়ারল্যান্ডেরও। প্রথম ম্যাচে জিম্বাবুয়ের কাছে হেরে যাওয়ার পরও লড়াইয়ে ফিরে আসে প্রতিবেশী স্কটল্যান্ডকে হারিয়ে। সুতরাং সুপার টুয়েলভ খেলতে জয়ের বিকল্প নেই আইরিশ বাহিনীর। পরিসংখ্যানের লড়াইয়ে অবশ্য ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে। দুই দল টি-২০ ম্যাচ খেলেছে মোট ৭টি। ক্যারিবীয়দের ৩ জয়ের বিপক্ষে আয়ারল্যান্ডের জয় ২টি।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর