২১ অক্টোবর, ২০২২ ১৬:২৭

‘বিপদে টাইগারদের পাশে দাঁড়াবে কে?’

অনলাইন ডেস্ক

‘বিপদে টাইগারদের পাশে দাঁড়াবে কে?’

ফাইল ছবি

অঘটন কেবল আচমকা কিছু নয়, সব অঘটনের পেছনেই থাকে কিছু ঘটনার ঘনঘটা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের এখন পর্যন্ত সবচেয়ে বড় অঘটন আয়ারল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। 

ঐতিহ্যবাহী এমন বড় দলের এই প্রস্থান দাগ কেটেছে দেশের অন্যতম গুণী ক্রিকেট কোচ নাজমুল আবেদীন ফাহিমের মনে। আর সেই শঙ্কার কথাই তিনি লিখেছেন নিজের ফেসবুক পাতায়।
 
ফাহিমের ভাষায় ‘গ্যারি সোবার্স, রিচি রিচার্ডসন, ব্রায়ান লারার ওয়েষ্ট ইন্ডিজ দলকেও বিশ্বকাপের মূল পর্বে খেলার জন্য যুদ্ধ করতে হয় এবং সেই যুদ্ধে পরাজিত হয়ে মাথা নীচু করে মাঠ ছাড়তে হয়, বিশ্বকাপ শুরুর আগেই বিদায় নিতে হয়। আর ঠিক তার বিপরীত চিত্র দেখি আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড-এর বেলায়। এইসব কি হঠাৎ করে ঘটে যাওয়া ঘটনা বা দুর্ঘটনা?’

আসলেই এসব হঠাৎ ঘটে যাওয়া অঘটন নয়। নানা কারণে যখন রাজার রাজত্বের দিন ফুরায়, ঠিক সেই সময়ে সুযোগের সদ্ব্যবহার করে মাথা উঁচু করে দাঁড়ায় ‘দুর্বল’। বাংলার ক্রিকেট বর্তমান হালও যে শঙ্কা জাগাচ্ছে।

তাই নাজমুল আবেদীন ফাহিম লিখতে বাধ্য হচ্ছেন, ‘আজকের দিনটা কেবল মাত্র ওয়স্ট ইন্ডিজ-এর ক্রিকেট ইতিহাসের সবচাইতে বিষাদময় দিন শুধু নয় আজ আমাদের শিক্ষা নেয়ারও দিন। ওয়েস্ট ইন্ডিজের সোনালি অতীতের কথা বিবেচনা করে ওদের পাশে হয়তো সবাই থাকবে কিন্তু আমাদের বিপদের দিনে কি আমরা কাউকে পাবো?’

ফাহিমের এই শঙ্কা বাস্তবতার সাথেও মিলে যায়, সত্যিই তো বাংলার ক্রিকেটের পাশে দুর্দিনে ছায়া হয়ে দাঁড়াবে এমন কেউ কী আদৌ আছে?


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর