২২ অক্টোবর, ২০২২ ০২:২৯

বিশ্বকাপের সুপার টুয়েলভে জিম্বাবুয়ে, উচ্ছ্বসিত রাজা

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের সুপার টুয়েলভে জিম্বাবুয়ে, উচ্ছ্বসিত রাজা

সিকান্দার রাজা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে আবার ব্যাটে-বলে আলো ছড়ালেন সিকান্দার রাজা, আর জিম্বাবুয়ে পেল আরেকটি জয়। বাঁচা-মরার লড়াইয়ে তার অলরাউন্ড নৈপুণ্যে স্কটল্যান্ডকে হারাল জিম্বাবুয়ে।

হোবার্টে প্রাথমিক পর্বের শেষ ম্যাচে শুক্রবার (২১ অক্টোবর) জিম্বাবুয়ের জয় ৫ উইকেটে। তাতে প্রথমবার টি-টোয়েন্টির বৈশ্বিক আসরে সুপার টুয়েলভে জায়গা করে নিল তারা।

বল হাতে ২০ রানে ১ উইকেট নেওয়ার পর ব্যাট করতে নেমে পাঁচে নেমে ২ ছক্কা ৩ চারে ২৩ বলে ৪০ রানের ইনিংস খেলে জিম্বাবুয়ের জয়ের নায়ক রাজা। এমন পারফরম্যান্সের পর ম্যাচ সেরার পুরস্কার তার পকেটেই গেছে।

আসরে নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারানোর পথেও উজ্জ্বল ছিলেন রাজা। ৮২ রানের চমৎকার ইনিংসের পর হাত ঘুরিয়ে ২২ রানে নিয়েছিলেন একটি উইকেট। ওই ম্যাচের সেরা পুরস্কারও উঠেছিল তারই হাতে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে একাধিকবার ম্যান অব দা ম্যাচ হওয়া জিম্বাবুয়ের দ্বিতীয় ক্রিকেটার রাজা। ব্রেন্ডন টেইলরও জেতেন দুইবার। তবে স্কটিশদের হারাতে অবদান রেখে বেশ খুশি রাজা। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বললেন, এই জয় তাদের জন্য ছিল আবেগের।

তিনি বলেন, ম্যাচটি কঠিন করার কৃতিত্ব স্কটল্যান্ডকে দিতেই হবে। আমরা অনেক টুর্নামেন্টে অংশ নিয়েছি, যেখানে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়। আমরা যেভাবে বোলিং করেছি, এরপর মনে হয়েছে আমাদের একজনকে কাজটা শেষ করতে হবে। এটা ছিল আমার পালা। তবে ক্রেইগ খুবই ভালো খেলেছে এবং শেষ দিকে দুই তরুণ। এই জয় ছিল সন্তোষজনক, একই সঙ্গে আবেগের।

আবেগের হওয়ারই কথা। বিশ্বকাপের গত আসরে যে খেলতেই পারেনি জিম্বাবুয়ে। এবার মূল পর্বে খেলতে হলে স্কটল্যান্ডের বিপক্ষে জিততেই হতো তাদের। আর সেই জয়ের পথে দলকে এগিয়ে নেন রাজা।

বল হাতে ৪ ওভারে ডট খেলান ১০টি, হজম করেননি কোনো বাউন্ডারি। সঙ্গে তুলে নেন প্রতিপক্ষ অধিনায়ক রিচি বেরিংটনের উইকেট। রাজার পাশাপাশি বাকিদের নিয়ন্ত্রিত বোলিংয়ে স্কটল্যান্ডকে ১৩২ রানে আটকে রাখে জিম্বাবুয়ে।
রান তাড়ায় শুরুতে ধুঁকতে হয়ে জিম্বাবুয়েকেও। ৮ ওভারে ৪২ রান তুলতেই তারা হারিয়ে ফেলে ৩ উইকেট। ৭২ বলে যখন দলের চাই ৯১ রান, উইকেটে গিয়ে দ্রুত রান এনে দেন রাজা।

সাফওয়ান শরিফকে চার মারার পর ছক্কায় ওড়ান তিনি ক্যালাম ম্যাকলাউডকে। পরে মাইকেল লিস্ককে ওভারে মারেন একটি করে চার-ছক্কা। জশ ডেভিকে চার মারার দুই বল পর স্লোয়ার বাউন্সারে কিপারের গ্লাভসে ধরা পড়ে শেষ হয় রাজার লড়াই। এরপর ৩০ বলে ২৭ রানের সমীকরণ ৯ বল আগেই ছুঁয়ে ফেলে জিম্বাবুয়ে। চলতি বছরটা রাজার কাটছে স্বপ্নের মতো। টি-টোয়েন্টি ক্যারিয়ারে এনিয়ে ষষ্ঠবার ম্যাচ সেরা হয়েছেন তিনি। আর সবকটিই ২০২২ সালে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর