২৪ অক্টোবর, ২০২২ ১৪:১৮

টি-২০ বিশ্বকাপ: এক ম্যাচে ৭ নজির গড়লেন কোহলি

অনলাইন ডেস্ক

টি-২০ বিশ্বকাপ: এক ম্যাচে ৭ নজির গড়লেন কোহলি

ফাইল ছবি

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই উত্তজনার পারদ তুঙ্গে। বারুদুন্মুখ অবস্থা। টানটান উত্তেজনা। রুদ্ধশ্বাস, শ্বাসরুদ্ধকর পরিস্থতি। পরতে পরতে নাটকীয়তা। অবশেষে অপ্রত্যাশিত কিংবা প্রত্যাশিত সমাপ্তি। 

রবিবার (২৩ অক্টোবর) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে ভারত-পাকিস্তানের ম্যাচে এগুলোর সবই ছিল। নানা নাটকীয়তা আর রুদ্ধশ্বাস পরিস্থিতি শেষে বিরাট কোহলির বীরত্বে অসাধারণ এক জয় পেয়েছে ভারত। পাকিস্তানের করা ১৫৯ রান তাড়া করতে নেমে শেষ বলে মেন ইন ব্লু’রা জিতেছে ৪ উইকেটে।

এদিনের ম্যাচ জেতানো ৮২ রানের ইনিংসটিই ক্যারিয়ারের সেরা। পাকিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচ শেষে এমনটাই জানিয়েছেন বিরাট কোহলি। অনেক সমালোচনার জবাব কিং কোহলি ব্যাট হাতে দিয়েছেন ৮২ রানের অপরাজিত ইনিংস খেলে। অথচ এই ম্যাচে মাঠে নামার আগেও কোহলিকে ঘিরে কত আলোচনা কত সমালোচনা। 

ব্যাটে রান নেই, ফুরিয়ে গেছেন, আরও কত কি? মুখ বুঝে সহ্য করা কোহলি সব জবাব দিয়েছেন বিশ্বমঞ্চে। তার স্বভাটাই যে এমন।  কী কী নজির গড়লেন এই ব্যাটিং বিস্ময়?

ব্যাটিং গড়

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে কোহলির ব্যাটিং গড় ৮১.৩৩। এই ফরম্যাটে যে কোনো একটি প্রতিপক্ষের বিরুদ্ধে কোনো ব্যাটারের এটাই সর্বোচ্চ গড়। এ পর্যন্ত পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে ১০টি ইনিংসে ৪৮৮ রান করেছেন কোহলি। পাঁচটি অর্ধশতরান রয়েছে, চারবার হয়েছেন ম্যাচসেরা।

বেশি রানের মালিক

এ ম্যাচের মধ্য দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ৩ হাজার ৭৯৪ রানের মালিক হন কোহলি। টপকে যান রোহিত শর্মাকে (৩ হাজার ৭৪১)। এর মধ্যে ৯২৭ রান করেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে। এই প্রতিযোগিতায় রান সংগ্রাহকদের তালিকায় কোহলি তৃতীয় স্থানে।

জুটির রান

কোহলি এবং হার্দিক পান্ডিয়ার পঞ্চম উইকেটে জুটির রান ১১৩। টি-টোয়েন্টিতে পাঁচ নম্বর বা তার নিচে কোনো উইকেটে জুটির নিরিখে এটি পঞ্চম সর্বোচ্চ। ভারতের হয়ে এটিই সবার ওপরে। আগের রেকর্ড ছিল ২০১৩-তে মহেন্দ্র সিংহ ধোনি এবং যুবরাজ সিংহের অবিচ্ছিন্ন ১০২ রানের জুটি।

স্ট্রাইক রেট

পাকিস্তানের বিরুদ্ধে কোহলির ডেথ ওভারে স্ট্রাইক রেট ২৭৮.৫৭। শেষ ১৪ বলে ৩৯ রান করেছেন। দশম ওভারে ২১ বলে ১২ রান করেছিলেন কোহলি। ২৫তম বলের আগে বাউন্ডারি মারতে পারেননি।

রান তাড়ার ক্ষেত্রে অপরাজিত

টি-টোয়েন্টিতে রান তাড়া করার ক্ষেত্রে ১৮টি ম্যাচে অপরাজিত থাকলেন কোহলি। প্রতিটিতেই জিতেছে ভারত। শোয়েব মালিকের সঙ্গে যুগ্মভাবে প্রথম তিনি। রান তাড়া করার নিরিখে ৩৬টি ম্যাচে এক হাজার ৬২১ রান করেছেন কোহলি। ১৬টি অর্ধশতরান রয়েছে, যার মধ্যে ১১ বার অপরাজিত ছিলেন।

সফলভাবে রান তাড়া

টি-টোয়েন্টি বিশ্বকাপে সফলভাবে ৫১৮ রান তাড়া করেছেন কোহলি। ৯ বার সফলভাবে রান তাড়া করে ৭ বার অর্ধশতরান রয়েছে কোহলির। আউট হয়েছেন মাত্র একবার।

রান তাড়ার ক্ষেত্রে গড়

টি-টোয়েন্টি বিশ্বকাপে রান তাড়া করার ক্ষেত্রে কোহলির গড় ২৭০.৫০, যা দ্বিতীয় স্থানে থাকা কুমার সঙ্গকারার (৪০.২৮) থেকে ৬ গুণ বেশি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর