২৭ অক্টোবর, ২০২২ ০৭:৪৮

সিডনিতে আজ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি বাংলাদেশ

মেজবাহ্-উল-হক

সিডনিতে আজ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি বাংলাদেশ

ফাইল ছবি

অস্ট্রেলিয়ার সিডনিতে আজ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। টি-২০ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ। প্রথম ম্যাচে হোবার্টে ডাচদের হারিয়ে দারুণ ফুরফুরে মেজাজে আছেন টাইগাররা। এবার সাকিবদের সিডনি জয়ের মিশন। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯টায়।

ক্রিকেট খেলায় যতটা শারীরিক পরিশ্রম হয়, তার চেয়ে অনেক বেশি মনস্তাত্ত্বিক বাঁধার মুখে পড়তে হয়। দরকার হয় মোমেন্টামের। সেই জায়গায় দক্ষিণ আফ্রিকার চেয়ে যেন একটুখানি হলেও এগিয়ে বাংলাদেশ। টাইগাররা প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে জিতে দারুণ মোমেন্টামে আছে। আর দক্ষিণ আফ্রিকা নিশ্চিত এক পয়েন্ট হারিয়েছে প্রথম ম্যাচে। বৃষ্টির কারণে জিম্বাবুয়ের বিরুদ্ধে ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় অনেকটা চাপে পড়ে গেছে প্রোটিয়ারা। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সে কথাই মনে করে দিয়ে দক্ষিণ আফ্রিকাকে খানিক মানসিকভাবে আঘাত করতে চাইলেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। তিনি বলেন, ‘আমরা ম্যাচটা খেলতে নামব জেতার জন্য। আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা ম্যাচ। দক্ষিণ আফ্রিকার জন্যও অনেক গুরুত্বপূর্ণ ম্যাচ। যেহেতু ওদের প্রত্যাশা ছিল একটা পয়েন্ট বেশি পাবে প্রথম ম্যাচে, যেটা পায়নি। ওদের জন্য অনেকটা বাঁচা-মরার লড়াই, একটু হলেও চাপ থাকবে। সেখানে আমরা ম্যাচ জিতে এসেছি।’

দক্ষিণ আফ্রিকার প্রতিনিধি হিসেবে সংবাদ সম্মেলনে আসা পেসার লুঙ্গি এনগিডি সাকিবের মন্তব্য শুরু ‘চাপ’ মেনে নিলেও পাল্টা আক্রমণ করতে ছাড়েননি। তিনি বলেন, ‘আমার মনে হয়, এই টুর্নামেন্টে যারা জিততে চায়, এমন সব দলই চাপে আছে। আমাদের জয়ের তাড়না আছে, তাই তিনি যা বলেছেন, তা নিশ্চিতভাবেই সত্যি। অবশ্যই প্রথম ম্যাচটি জিততে পারলে আমাদের ভালো লাগত এবং আমরা জানি যে, টুর্নামেন্টে সামনে এগিয়ে যাওয়ার পথে আমাদের কেমন চাপ আছে।’
দক্ষিণ আফ্রিকা যত শক্তিশালীই হোক না কেন দলটি অতিরিক্ত চাপ সহ্য করতে পারে না। চাপে পড়লেই ভেঙে পড়ে। সে কারণেই এখন পর্যন্ত বৈশ্বিক কোনো টুর্নামেন্টে বড় কোনো ট্রফি জিততে পারেনি। সেই কৌশলের অংশ হিসেবেই কিনা ‘চাপ’-কে সামনে এনে একটা দারুণ ‘মনস্তাত্ত্বিক গেম’ খেললেন সাকিব। 

টাইগার ক্যাপ্টেন খুব ভালো করেই জানেন কেবলমাত্র মনস্তাত্ত্বিক লড়াই করে ম্যাচ জেতা যায় না। পাশাপাশি মাঠেও দাপট দেখাতে হয়। প্রথম ম্যাচে বাংলাদেশের তিন পেসার তাসকিন, হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমান দুর্দান্ত খেলেছেন। সিডনিতে স্পিনে বাড়তি সুবিধা থাকে। তাই পেসারদের পাশাপাশি স্পিনারদের আরও ভালো করতে হবে বলে মনে করেন ক্যাপ্টেন। সেই সঙ্গে ব্যাটসম্যানদের মন খুলে খেলার পরামর্শ দিয়েছেন। নেদারল্যান্ডের বিরুদ্ধে রান কিছু কম করেও পেসারদের দাপটে জয় এসেছে, দক্ষিণ আফ্রিকার মতো দলের বিরুদ্ধে তিন বিভাগেই একসঙ্গে জ্বলে ওঠার বিকল্প নেই। টাইগারদের টার্গেট শুরু থেকেই ‘অলআউট’ খেলা!

অস্ট্রেলিয়ার সিডনিতে প্রথমবারের মতো খেলতে নামছে বাংলাদেশ। তাই যে ঘটনাই ঘটুক না কেন তা টাইগারদের জন্য ‘প্রথম’। এমন একটি ম্যাচ জয় দিয়ে রাঙাতে পারলে কী চমৎকারই না হবে!

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর