৩১ অক্টোবর, ২০২২ ০৯:০২

স্ট্রাইক রেট নিয়ে চিন্তাই করিনি: শান্ত

অনলাইন ডেস্ক

স্ট্রাইক রেট নিয়ে চিন্তাই করিনি: শান্ত

সাত বছর আগে ২০১৫ সালে ব্রিসবেনে খেলার সুযোগ ছিল বাংলাদেশের। ওয়ানডে বিশ্বকাপের গ্রুপ পর্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ খেলার সুযোগ সৃষ্টি হয়েছিল সাকিবদের। কিন্তু বৃষ্টিতে ভেসে গিয়েছিল ম্যাচটি। সাত বছর পর শত বছরের পুরনো ঐতিহাসিক ব্রিসবেনের ওলনগাবায় অভিষেক হয় টাইগারদের। ব্রিসবেনে এই প্রথম টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হলো। এই প্রথম আফ্রিকান প্রতিনিধি জিম্বাবুয়ের বিপক্ষে বিশ্বকাপের যে কোনো ফরম্যাটে খেলল। ব্রিসেবেনে নিজেদের অভিষেক ম্যাচটিকে স্মরণীয় করে রাখলেন সাকিবরা। শেষ বলের নাটকীয়তায় ৩ রানের রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতে সেমিফাইনালের স্বপ্ন টিকিয়ে রেখেছে বাংলাদেশ। 

এ ম্যাচে ব্যাট হাতে নজর কেড়েছেন নাজমুল হোসেন শান্ত। ৭১ রানের ইনিংস খেলেন মাত্র ৫৫ বলে ৭ চার ও এক ছক্কায়। অসাধারণ ব্যাটিং করেন শান্ত। এখন পর্যন্ত বিশ্বকাপের চলতি আসরে শান্ত প্রথম হাফসেঞ্চুরি করেছেন বাংলাদেশের পক্ষে। তার ইনিংসে ভর করে দল পেয়েছে ১৫০ রানের সংগ্রহ। প্রথম ৩০ বলে ৩০ রান করার পরের ২৫ বলে ৪১ রান করেন শান্ত। শুরুর দিকে রান করা কঠিন মনে হচ্ছিল?

এমন প্রশ্নের জবাবে শান্ত বলেছেন, ‘স্ট্রাইক রেট নিয়ে চিন্তাই করিনি। বল দেখেছি, ওরকম রিয়্যাক্ট করেছি। দলের পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করেছি। স্ট্রাইক রেট নিয়ে আমি খুব বেশি চিন্তিত না। আমার কাছে মনে হয় দলের চাওয়া ও পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করেছি।’ 

বিশ্বকাপের আগে বারবার বলা হয়েছে দায়িত্ব বুঝিয়ে দেওয়া হবে ক্রিকেটারদের। ‘ইন্টেন্ট’, ‘ইম্প্যাক্টের’ কথাও বলা হয়েছে বারবার। শুরুতে শান্তর ধীরগতির ব্যাটিং কি টিম ম্যানেজম্যান্টের চাওয়া? সরাসরি জবাব না দিলেও শান্তর কথায় ইঙ্গিত তেমনই।

তিনি বলেছেন, ‘আসলে এটা তো দলের পরিকল্পনা, সেটা এখানে বলতে চাই না। যেটা আপনি বললেন, দলের একটা প্ল্যান থাকে। ওই অনুযায়ী চেষ্টা করেছি। পরের ম্যাচে যদি দলের শুরুর দিকে অনেক রান করা লাগে তেমন চেষ্টা করবো, একেকদিন একেক রকম হতে পারে। দলের যে পরিকল্পনা ওই অনুযায়ীই খেলার চেষ্টা করি।’

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর