২ নভেম্বর, ২০২২ ১৯:৫৭

ভারতের বিপক্ষে বাংলাদেশের পরাজয়; আনন্দবাজারের পর্যবেক্ষণ

অনলাইন ডেস্ক

ভারতের বিপক্ষে বাংলাদেশের পরাজয়; আনন্দবাজারের পর্যবেক্ষণ

ছবি ইএসপিএনের।

অ্যাডিলেডে ভারতের দেওয়া ১৮৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যাট হাতে দারুণ শুরু করে বাংলাদেশ। ৭ ওভারে বিনা উইকেটে ৬৬ রান তোলেন দুই ওপেনার লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। তবে সপ্তম ওভার শেষে বৃষ্টির কারণে বাংলাদেশের সামনে নতুন লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১৫১। শেষে মাত্র ৫ রানে হারে বাংলাদেশ। শেষ পর্যন্ত লড়াই করে ১৬ ওভারে ৬ উইকেটে ১৪৫ রান করতে সক্ষম হয় টাইগাররা।

ভারতের বিপক্ষে বাংলাদেশের এই পরাজয়ের দশটি কারণ উল্লেখ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ওপার বাংলার প্রভাবশালী দৈনিক আনন্দবাজার পত্রিকা। গণমাধ্যমটির অনলাইনে তুলে ধরা সেই পর্যবেক্ষণটি নিচে হুবহু তুলে ধরা হলো :

১. বিরাট কোহলির ব্যাটিং। দুর্দান্ত ছন্দে রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক। তিনি ৪৪ বলে অপরাজিত ৬৪ রানের ইনিংস না খেললে ভারতের রান কিছুতেই ১৮৪ হতো না।

২. শেষ দু’ওভারে ২৭ রান করে ভারত। সেটাই শেষ পর্যন্ত খেলায় ব্যবধান গড়ে।

৩. লোকেশ রাহুলের ছন্দে ফেরা। অর্ধশত রান করে আউট হয়ে গেলেও শুরুতে তিনিই বা‌লাদেশের বোলারদের তুলোধনা করেন। বিশেষ করে পাওয়ার প্লে-র প্রথম ৬ ওভারে রাহুলকেই শুধু কিছুটা স্বচ্ছন্দ লাগে। রোহিত, বিরাট কোহলিরা একেবারেই পাওয়ার প্লে-র সুবিধা নিতে পারেননি।

৪. পঞ্চম ওভারে তাসকিন আহমেদ বার বার পরাস্ত করেন বিরাট কোহলিকে। ওই ওভারে আউট হয়ে যেতেই পারতেন কোহলি। রোহিতের উইকেট তুলে নেওয়ার পরের ওভারেই যদি কোহলিকে ফিরিয়ে দিত পারত বাংলাদেশ, এই ম্যাচে ভারত জিততে পারত না।

৫. পাওয়ার প্লে-র প্রথম ৬ ওভারে মাত্র ৩৭ রান করে ভারত। পরের চার ওভারে ৪৯ রান করে অনেকটা এগিয়ে যায় রোহিতের দল।

৬. বৃষ্টির পর খেলা শুরু হতেই ম্যাচে ফেরে ভারত। খেলার মোড় ঘুরিয়ে দেয় লিটন দাসের রান আউট। সরাসরি থ্রোয়ে তাকে ফিরিয়ে দেন লোকেশ রাহুল। তখন থামানো যাচ্ছিল না লিটনকে। ২৭ বলে ৬০ রান করা এই ওপেনারকে দেখে মনে হচ্ছিল একাই জিতিয়ে দেবেন বাংলাদেশকে।

৭. লিটন রান আউট হতেই জ্বলে ওঠেন ভারতীয় বোলাররা। পর পর উইকেট তুলে নেন মোহাম্মদ শামি, আর্শদীপ সিংরা। এর মধ্যে আর্শদীপ এক ওভারে ফিরিয়ে দেন সাকিব আল হাসান ও আফিফ হোসেনকে।

৮. দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে ক্যাচ ফসকে, রান আউটের সুযোগ নষ্ট করে খেসারত দিতে হয়েছিল ভারতকে। এই ম্যাচে দুর্দান্ত ফিল্ডিং করে ভারত।

৯. শেষ পর্যন্ত মাথা ঠাণ্ডা রাখেন রোহিত শর্মারা। হাতে গোনা কয়েকটি বলে মার খেলেও ভারতীয় বোলাররা ডেথ ওভারে খুব ভাল বল করেন।

১০. রোহিতের দুর্দান্ত অধিনায়কত্ব। অক্ষর প্যাটেলকে দিয়ে মাত্র এক ওভার করান। কারণ, তিনি দেখেন তখন বাংলাদেশের অধিকাংশ ব্যাটারই বাঁহাতি। এটা দেখেই তিনি বাঁহাতি অক্ষরকে তুলে নেন।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর