৪ নভেম্বর, ২০২২ ০৮:৩৮

ফেক ফিল্ডিং ও ভেজা মাঠ বিতর্ক নিয়ে যা বললেন হার্শা ভোগলে

অনলাইন ডেস্ক

ফেক ফিল্ডিং ও ভেজা মাঠ বিতর্ক নিয়ে যা বললেন হার্শা ভোগলে

ফেক ফিল্ডিংয়ের দৃশ্য ও ইনসেটে (বামে উপরে) হার্শা ভোগলে

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে বুধবার ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। এদিন টস হেরে আগে ব্যাট করেন রোহিত শর্মারা। ৬ উইকেটে ১৮৪ রান করেন বিরাট কোহলিরা।

লক্ষ্য তাড়া করতে নেমে লিটন দাসের ঝড়ো ব্যাটিংয়ে ৭ ওভারে ৬৬ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। ম্যাচের এই পরিস্থিতিতে জয়ের স্বপ্ন দেখছিলেন টাইগাররা। কিন্তু বাঁধা হয়ে নেমে আসে বৃষ্টি।

ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে বৃষ্টির সময়ে বাংলাদেশের প্রয়োজন ৪৯ রান। সে অনুযায়ী তখন ১৭ রানে এগিয়ে ছিলেন টাইগাররা। তার মানে বৃষ্টির কারণে খেলা যদি আর মাঠে না গড়াতো তাহলে বৃষ্টি আইনে জিতে যেত বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত খেলা আবারও মাঠে গড়িয়েছে। ওভার কমে বাংলাদেশের সামনে তখন লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১৫১। তবে ম্যাচটি মাত্র ৫ রানে হেরে যায় বাংলাদেশ।

এদিকে, এই ম্যাচে দুটি বিষয় নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। একটি হল- বিরাট কোহলির ‘ফেক ফিল্ডিং’। আর অন্যটি হল- ভেজা মাঠে বাংলাদেশকে খেলতে বাধ্য করা।

এ দুটি বিতর্ক নিয়ে কথা বলেছেন- ভারতীয় ক্রিকেট বিশ্লেষক হার্শা ভোগলে।

তার মতে, “পরাজয়ের জন্য ফেক ফিল্ডিং বা ভেজা মাঠের অজুহাত দিয়ে লাভ নেই। বাংলাদেশ ম্যাচ হেরেছে নিজেদের দোষেই।”

বৃহস্পতিবার নিজের টুইটার হ্যান্ডলে এমন মন্তব্য করেন হার্শা ভোগলে।

হার্শা ভোগলে টুইটারে লেখেন, “ফেক ফিল্ডিংয়ের কথা যদি বলা হয়, তবে সত্যি হল এটাই যে, ঘটনাটি কারও চোখেই পড়েনি। আম্পায়াররা দেখেননি, ব্যাটার দেখতে পায়নি, এমনকি আমরাও দেখিনি। আইসিসির নিয়মের ৪১.৫ ধারায় ফেক ফিল্ডিংয়ের জন্য শাস্তির কথা বলা হয়েছে, যদিও সেটা আম্পায়ারদের যথাযথ বিশ্লেষণ করতে হবে। তবে ঘটনাটি যখন চোখেই পড়েনি, তখন কী আর করার!”

পরে হার্শা আরেকটি টুইট বার্তায় লেখেন, “আমার মনে হয় না ভেজা মাঠ নিয়ে কেউ কোনও অভিযোগ করেছে। সাকিব একেবারে যথার্থই বলেছে যে, এটা ব্যাটিং দলকে সুবিধা দিতে পারে। যতক্ষণ না অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে, আম্পায়ার ও কিউরেটরকে ম্যাচ চালিয়ে যেতে হবে। তারা পরিস্থিতি ঠিকভাবেই সামলেছেন, আর সে কারণেই খুব অল্প সময় নষ্ট হয়।”

হার্শা এ প্রসঙ্গে নিজের শেষ টুইটে লেখেন, “সুতরাং, আমার বাংলাদেশের বন্ধুরা, জয়ের লক্ষ্যে পৌঁছতে না পারার জন্য ফেক ফিল্ডিং বা ভেজা মাঠকে কারণ হিসেবে দেখো না। যদি কোনও একজন ব্যাটার শেষ পর্যন্ত টিকে থাকত, বাংলাদেশ ম্যাচটা জিততে পারত। দোষ আমাদের সবার। অজুহাত খুঁজতে থাকলে পরিণত হওয়া যাবে না।”

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর