১০ নভেম্বর, ২০২২ ১৩:৪৩

অনন্য মাইলস্টোনের হাতছানি কোহলির সামনে

অনলাইন ডেস্ক

অনন্য মাইলস্টোনের হাতছানি কোহলির সামনে

বিরাট কোহলি

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হচ্ছে ম্যাচটি। সেমিফাইনালে ব্যাট হাতে দুর্দান্ত এক মাইলস্টোন ছুঁয়ে ফেলতে পারেন ভারতের তারকা ব্যাটার বিরাট কোহলি। এমন এক রেকর্ডের হাতছানি রয়েছে তার সামনে, যে কৃতিত্ব বিশ্বের কোনও ক্রিকেটারের নেই। 

আসলে বৃহস্পতিবার অ্যাডিলেড ওভালে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৪০০০ রানের মাইল ফলক ছুঁয়ে ফেলেতে পারেন কোহলি। এজন্য তার দরকার মাত্র ৪২ রান।

সেমিফাইনালের আগে কোহলি ১১৪টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচের ১০৬টি ইনিংসে ব্যাট করতে নেমে ৩৯৫৮ রান সংগ্রহ করেছেন। রোহিত শর্মাও মাইলস্টোনের কাছাকাছি রয়েছেন। তবে এই ম্যাচে তার পক্ষে লক্ষ্যে পৌঁছানো কার্যত অসম্ভব। কেননা ১৪৭টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচের ১৩৯টি ইনিংসে ব্যাট করতে নেমে হিটম্যান সংগ্রহ করেছেন ৩৮২৬ রান। সুতরাং, চার হাজারে পৌঁছাতে ভারত অধিনায়কের দরকার এখনও ১৭৪ রান।

আপাতত আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকায় এক নম্বরে রয়েছেন কোহলি। দ্বিতীয় স্থানে অবস্থান করছেন রোহিত শর্মা।

অ্যাডিলেড ওভাল কখনও খালি হাতে ফেরায়নি বিরাট কোহলিকে। সেকারণেই তার কাছে এই মাঠ বড় আশির্বাদের। অ্যাডিলেডে ১৪টি আন্তর্জাতিক ইনিংসে ব্যাট করতে নেমে কোহলি ৭৫.৫৮ গড়ে ৯০৭ রান সংগ্রহ করেছেন। এই মাঠে ৪টি টেস্ট খেলতে নেমে কোহলি ৩টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরি করেছেন। ওয়ান ডে ক্রিকেটে ৪বার ব্যাট করতে নেমে অ্যাডিলেডে ২টি সেঞ্চুরি করেছেন কোহলি। এই মাঠে ২টি আন্তর্জাতিক টি-২০ ইনিংসে কোহলির ব্যক্তিগত সংগ্রহ যথাক্রমে ৯০ ও ৬৪ রান।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর