১৩ নভেম্বর, ২০২২ ০৯:১৮

ইংল্যান্ড বনাম পাকিস্তান: কী বলছে পরিসংখ্যান?

অনলাইন ডেস্ক

ইংল্যান্ড বনাম পাকিস্তান: কী বলছে পরিসংখ্যান?

আইসিসি টি-২০ বিশ্বকাপের ফাইনালে আজ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-পাকিস্তান। দুটি দলই এর আগে একবার করে টি-২০ বিশ্বকাপ জয় করেছে। এবার কাদের হাতে উঠবে শিরোপা? কী বলছে পরিসংখ্যান?

ইংল্যান্ড ও পাকিস্তান এর আগে টি-২০ বিশ্বকাপে দুবার মুখোমুখি হয়েছে। ২০০৯ সালে দ্য ওভাল (ইংল্যান্ড) এবং ২০১০ সালে ব্রিজটাউন (ওয়েস্ট ইন্ডিজ)। দুই ম্যাচেই জয় পেয়েছে ইংল্যান্ড। 

সব মিলে টি-২০তে দুই দল ২৮ বার মুখোমুখি হয়েছে। ১৮ বার জিতেছে ইংল্যান্ড, পাকিস্তানের জয় ৯ বার এবং একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। 

আজ ফাইনালের মঞ্চেও সতর্ক ইংলিশরা। গতকাল ফাইনালপূর্ব সংবাদ সম্মেলনে ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার বললেন, শিরোপার লড়াই কখনো সহজ হয় না। কঠিন এক লড়াইয়ের জন্যই প্রস্তুতি নিয়েছে তারা।

‘যে কোনো সময়ই বিশ্বকাপের ফাইনাল খেলার সুযোগ পাওয়া একটা বিরাট সম্মানের ব্যাপার। দলের সবাই ফাইনাল নিয়ে বেশ রোমাঞ্চিত। আগের ম্যাচের পারফরম্যান্স আমাদেরকে অনেক বেশি আত্মবিশ্বাসী করে তুলেছে। তবে কালকের (আজ) ম্যাচে এর কোনো অর্থই নেই। আমরা সম্পূর্ণ নতুন একটা ম্যাচ খেলবে নামব খুবই শক্তিশালী এক প্রতিপক্ষের সঙ্গে। আর সব সময়ই আপনি যখন কোনো ট্রফির জন্য লড়াই করবেন, তা সহজ হবে না মোটেও।’ ফাইনালের আগে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এভাবেই বললেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। 

অন্যদিকে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের প্রথম বিশ্বকাপ হওয়ায় তিনি নার্ভাস হতে পারেন। কিন্তু বাবর জানিয়েছেন, নার্ভাসের চেয়ে তিনি বেশি উচ্ছ্বসিত ফাইনাল নিয়ে।

‘আমি নার্ভাসের চেয়ে বেশি উচ্ছ্বসিত। অবশ্যই চাপ আছে। এটা অস্বীকার করার সুযোগ নেই। তবে আত্মবিশ্বাস ও বিশ্বাসের মাধ্যমে এই চাপকে অতিক্রম করা সম্ভব। আর ভালো ফল পেতে হলে আপনাকে এটা করতেই হবে। ইংল্যান্ড খুবই প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ দল। ভারতকে ১০ উইকেটে হারিয়ে ফাইনালে আসাটা সেটারই প্রমাণ দেয়। আমরা বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ হেরেছিলাম। সেখান থেকে আমরা ঘুরে দাঁড়িয়ে শেষ চার ম্যাচ জিতে ফাইনালে এসেছি। আমরাও কিন্তু ভালো পারফরম্যান্স করেছি।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর