৩ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৩৭

ভিপিএন বন্ধের দাবি করল ভারতের সংসদীয় কমিটি

অনলাইন ডেস্ক

ভিপিএন বন্ধের দাবি করল ভারতের সংসদীয় কমিটি

বিশ্বে সবচেয়ে বেশি ভিপিএন ব্যবহার হয় ভারতে। এই প্রেক্ষিতে ভিপিএন নিষিদ্ধ করতে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। তারা বলছেন, ভিপিএন অ্যাপ ব্যবহার করে অপরাধীরা নিজেদের পরিচয় গোপন রেখে অনলাইনে থাকছেন। তাই এটা বন্ধ করা দরকার। 

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, অ্যাটলাস ভিপিএন-এর মতে বিশ্বে সবচেয়ে ভিপিএন ব্যবহার হয় ভারতে। দেশটিতে পাবজি গেম নিষিদ্ধের পরে রাতারাতি জনপ্রিয় হয়ে উঠে ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ‘ভিপিএন’। এই অ্যাপ ও টুলের সহায়তা নিয়ে অনেকেই চলে যাচ্ছেন নিষিদ্ধ হওয়া ওয়েবসাইটে। জনপ্রিয় ভিপিএন পরিষেবা প্রদানকারী সংস্থাগুলোর মধ্যে অন্যতম নর্ড ভিপিএন, এক্সপ্রেস ভিপিএন ও আইপি ভ্যানিশ।

রাজ্যসভায় জমা দেওয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির প্রতিবেদনে বলা হয়, ভিপিএন ব্যবহার করে দেশের সাইবার নিরাপত্তার সমস্ত বিধিনিষেধ এড়িয়ে যাচ্ছেন অপরাধীরা। আশঙ্কা করা হচ্ছে, ভবিষ্যতে এর মাধ্যমে বড় ধরনের অপরাধ হতে পারে।  

ভিপিএন পুরোপুরি নিষিদ্ধ করা সম্ভব কি না, এমন প্রশ্নের উত্তরে দেশটির বিশেষজ্ঞরা জানান, অবশ্যই সম্ভব। কিন্তু সাধারণ মানুষের ব্যবহারের জন্য ভিপিএন নিষিদ্ধ ঘোষণা করলেও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ কিংবা হ্যাকারদের কাছ থেকে কি তা নিরাপদ হবে? সেটাই এখন ভাবনার বিষয়। 

ভিপিএন যেভাবে কাজ করে: ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন), কোনো পাবলিক নেটওয়ার্কের ভেতরেই একটি প্রাইভেট নেটওয়ার্ক তৈরি করে। ব্যবহারকারীরা পাবলিক নেটওয়ার্কেই এমনভবে তথ্য আদান-প্রদান করতে পারেন, যেন তাদের কম্পিউটিং ডিভাইসগুলো সরাসরি প্রাইভেট নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত। ডেডিকেটেড সার্কিট ব্যবহার করে অথবা বিদ্যমান নেটওয়ার্কে টানেলিং প্রোটোকলের মাধ্যমে ভার্চুয়াল পয়েন্ট টু পয়েন্ট সংযোগ স্থাপন করে ভিপিএন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর