৩ নভেম্বর, ২০২১ ১৪:১৭

ফেসিয়াল রিকগনিশন বন্ধ করছে ফেসবুক

অনলাইন ডেস্ক

ফেসিয়াল রিকগনিশন বন্ধ করছে ফেসবুক

গোপনীয়তা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করায় ব্যবহারকারীদের ফেসিয়াল রিকগনিশন (চেহারা শনাক্ত করার প্রক্রিয়া) বন্ধ করছে ফেসবুক। একই সঙ্গে ১০০ কোটি ব্যবহারকারীর ফেস প্রিন্ট মুছে দিচ্ছে এই টেক জায়ান্ট। সম্প্রতি জানিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা।

ফেসবুক তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, ছবি ও ভিডিওতে থাকা ব্যক্তিদের স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করার এ প্রযুক্তি কয়েক সপ্তাহের মধ্যে বন্ধ করার হবে। এরমধ্যে ফেসবুক ১০০ কোটির বেশি মানুষের ‘ফেসিয়াল রিকগনিশন টেমপ্লেট’ মুছে ফেলবে।

এর ব্যাখ্যা হিসেবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, কিছু অভ্যন্তরীণ নথি সাংবাদিক, আইন প্রণেতা ও মার্কিন নিয়ন্ত্রণ সংস্থার কাছে চলে যাওয়ায় ফেসবুক এ বিষয় সতর্কতার সঙ্গে কাজ করছে।

ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা জানিয়েছে, সমাজে মুখের শনাক্তকরণ প্রযুক্তির স্থান সম্পর্কে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছে। ফলে এ নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট জেরমি পেসেন্টি একটি ব্লগ পোস্টে লিখেছেন, ‘ব্যবস্থাপকরা এখনও এটি পরিচালনায় একটি সুস্পষ্ট নিয়ম দেওয়ার চেষ্টা করছেন। চলমান এই অনিশ্চয়তার মধ্যে আমরা বিশ্বাস করি, এটির ব্যবহার নির্দিষ্ট গণ্ডির মধ্যে আনাই উপযুক্ত।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর