১৩ ডিসেম্বর, ২০২১ ১৬:২১

যে কারণে আইফোন তৈরি কমিয়েছে অ্যাপল

অনলাইন ডেস্ক

যে কারণে আইফোন তৈরি কমিয়েছে অ্যাপল

বিশ্বজুড়ে প্রযুক্তির বাজারে অ্যাপলের প্রতি আলাদা একটা ঝোঁক অনেক দিনের। তাদের আইফোন, আইপ্যাড, কম্পিউটার ও ওয়াচের প্রতি আলাদা আগ্রহ রয়েছে প্রযুক্তিপ্রেমীদের। তবে জনপ্রিয়তার শীর্ষে থাকা আইফোন তৈরি কমিয়েছে প্রতিষ্ঠানটি বলে জানা গেছে।

অ্যাপল জানিয়েছে, গেল সেপ্টেম্বরে বিশ্বব্যাপী মাইক্রোচিপের সংকটে ছিল ইলেকট্রনিক যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। যা এখনও বেড়েছে বৈ কমেনি। তাই চিপ–সংকটের কারণে অ্যাপলের চাহিদা ও জোগানের মধ্যে ভারসাম্যহীনতা দেখা দেয়। এতে গেল অক্টোবরে বেশ কয়েক দিনের জন্য আইফোন ও আইপ্যাড উৎপাদন সম্ভব হয়নি।

প্রতিষ্ঠানটি বলছে, গত এক দশকের বেশি সময়ে এমন পরিস্থিতির মুখোমুখি হতে হয়নি কখনো। এর কারণ মূলত চীনে বিদ্যুৎ ব্যবহারে বিধিনিষেধ আরোপ এবং চিপ-সংকট। ফলে সেপ্টেম্বর ও অক্টোবরজুড়ে আইপ্যাডের উৎপাদন পূর্বপরিকল্পনার প্রায় ৫০ শতাংশ কম হয়। 

নিক্কেইয়ের তথ্য অনুযায়ী, সংকটে পড়ে আগের মডেলের আইফোনগুলোর উৎপাদন ২৫ শতাংশ কমাতে বাধ্য হয় অ্যাপল। তাছাড়া ব্লুমবার্গের গত সপ্তাহের এক প্রতিবেদন অনুযায়ী, আইফোন ১৩ স্মার্টফোনের চাহিদাতেও নিম্নগতি দেখা গেছে বলে যন্ত্রাংশ সরবরাহকারীদের জানিয়েছে অ্যাপল।

সূত্র : রয়টার্স।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর