১৮ ডিসেম্বর, ২০২১ ১১:৫৬

শিশুদের মাঝে সুস্থ ডিজিটাল অভ্যাস গড়ে তুলতে...

অনলাইন ডেস্ক

শিশুদের মাঝে সুস্থ ডিজিটাল অভ্যাস গড়ে তুলতে...

সীমাহীন অভিজ্ঞতার সম্ভাবনা উন্মোচনের পাথেয় হিসেবে ভূমিকা রাখে স্যামসাং স্মার্টফোন। তবে, সীমাহীন এ অভিজ্ঞতার সুযোগ উপভোগের ক্ষেত্রে অভিভাবকদের উচিত শিশুদের যেকোনো ক্ষতিকর কনটেন্ট থেকে সুরক্ষার ব্যাপারে সতর্ক হওয়া। গুরুত্বপূর্ণ ডেটা সুরক্ষিত রাখার পাশাপাশি শিশুদের বিনোদনধর্মী ও পরিবার-বান্ধব কনটেন্টর সুবিধা উপভোগে ‘স্যামসাং কিডস’ শীর্ষক কিডস মোড ফিচার চালু করে স্যামসাং। সম্প্রতি, অনাকাঙ্ক্ষিত কনটেন্ট থেকে শিশুদের সুরক্ষিত রাখার প্রয়াসে ওয়ান ইউআই ৪.০ আপডেটের সাথে নতুন ফিচার এবং কাস্টমাইজেশনের অপশন নিয়ে এসেছে স্যামসাং কিডস।  

স্যামসাং কিডস মূলত তিন থেকে আট বছর বয়সী শিশুদের ব্যবহারের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। ওয়ান ইউআই ৪.০ আপডেটের সাথে ব্যবহারকারীরা উন্নত ফিচার এবং কাস্টমাইজেশনের সুযোগ পাবেন। বিভিন্ন বয়সী মানুষ যাতে এটি সহজে ব্যবহার করতে পারেন এজন্য এখন ব্যাকগ্রাউন্ডের রঙ এবং স্ক্রিনে প্রদর্শিত অ্যাপগুলো পরিবর্তনের অপশন রয়েছে। সন্তানদের চাহিদা পূরণে অভিভাবকরা ডিফল্ট অ্যাপগুলো মুছে ফেলতে পারবেন এবং তাদের ডাউনলোড করা ও অনুমতি দেয়া রিকমেন্ডেড কনটেন্ট পেজের কনটেন্ট দিয়ে হোম স্ক্রিন সাজাতে পারবেন।

সন্তানেরা কোন অ্যাপগুলো ব্যবহার করছে এবং কোন ধরনের অ্যাপ পছন্দ করছে সে ব্যাপারে প্রত্যেক অভিভাবকই জানতে চান। স্যামসাং কিডস’র আপডেট করা প্যারেন্টাল কন্ট্রোল ফিচারটি সারাদিনের পাশাপাশি আগের মাসের শিশুদের মোবাইলের কার্যকলাপেরও বিস্তারিত তথ্য প্রদান করে। বিভিন্ন অ্যাপ ব্যবহারের পরিমাণের ওপর ভিত্তি করে তালিকাভুক্ত করা হয়, যাতে প্রত্যেক অ্যাপের জন্য স্ক্রিন টাইমের দিকে খেয়াল রাখা সহজ হয়।

বর্তমানে, বাড়ির বাইরে খেলাধুলার সুযোগ কমে আসায় শিশুরা অধিক হারে মোবাইল ডিভাইস ব্যবহার করছে। এই প্রবণতা তৈরির ফলে, শিশুদের মোবাইল ব্যবহারের ক্ষেত্রে সুস্থ অভ্যাস গড়ে তোলা এবং বিনোদনধর্মী ও শিক্ষামূলক কনটেন্ট ব্যবহার বেশ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। ভবিষ্যতে স্যামসাং কিডসকে আরও বেশি উপভোগ্য করে তোলার সাথে বাবা-মা এবং শিশুদের জন্য একটি নিরাপদ ডিজিটাল বিশ্ব তৈরির পরিকল্পনা করছে স্যামসাং।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর