১৬ মার্চ, ২০২২ ২২:৪৯
আল জাজিরার প্রতিবেদন

'বিজেপির বিজ্ঞাপনে কম টাকা কাটে ফেসবুক'

অনলাইন ডেস্ক

'বিজেপির বিজ্ঞাপনে কম টাকা কাটে ফেসবুক'

তুলনামূলকভাবে কম টাকায় ভারতে ক্ষমতাসীন কট্টরপন্থী ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) বিজ্ঞাপন দেয়ার সুযোগ দেয় জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বিগত ২২ মাসে ১০টি নির্বাচন ঘিরে ফেসবুকে বিজেপির বিজ্ঞাপন ব্যয় বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা

গনমাধ্যমটি জানিয়েছে, ২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচনসহ যে ১০টি নির্বাচনের মধ্যে ৯টিতে বিজেপি জয় লাভ করে সে নির্বাচনের প্রচারণায় দলটিকে তার বিরোধীদের তুলনায় বিজ্ঞাপনের জন্য ফেসবুক কম হারে চার্জ করেছে। ফলে কম অর্থ খরচ করে ফেসবুকের মতো বৃহৎ ও বিস্তৃত সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরোধীদের থেকে বেশি সুযোগ পায় বিজেপি।

ভারত ভিত্তিক একটি অলাভজনক মিডিয়া সংস্থা দ্য রিপোর্টার্স কালেক্টিভ (টিআরসি) একটি প্রকল্পের অধীনে ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত ফেসবুকে দেয়া ৫ লাখ ৩৬ হাজার ৭০টি রাজনৈতিক বিজ্ঞাপনের ডেটা বিশ্লেষণ করেছে। অ্যাড লাইব্রেরি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই), মেটা প্ল্যাটফর্ম ইনক-এর ‘স্বচ্ছতা’ টুলের মাধ্যমে ওই ডেটা অ্যাক্সেস করা হয়।

বিশ্লেষণে দেখা গেছে, গড়ে এক মিলিয়ন বার বিজ্ঞাপন দেখানোর জন্য বিজেপি, তার প্রার্থী এবং সহযোগী সংগঠনগুলোকে ৫৪৬ মার্কিন ডলার বা ৪৭ হাজার ১৮ বাংলাদেশি টাকা চার্জ করেছে। যেখানে বিজেপির প্রধান বিরোধী দল কংগ্রেসের ক্ষেত্রে একই পরিমাণ বিজ্ঞাপনের জন্য ৭০২ মার্কিন ডলার বা ৬০ হাজার ৪৫২ বাংলাদেশি টাকা চার্জ করে ফেসবুক। অর্থাৎ ফেসবুকে বিজ্ঞাপন প্রচারে বিজেপির চেয়ে কংগ্রেসকে প্রায় ২৯ শতাংশ বেশি খরচ করতে হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর