২৫ অক্টোবর, ২০২২ ১৮:২৬

ভারতে হোয়াটসঅ্যাপ পরিষেবা ব্যাহত

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে হোয়াটসঅ্যাপ পরিষেবা ব্যাহত

ব্যবহার করা যাচ্ছে না মেসেজিং প্ল্যাটফর্ম সেবা হোয়াটসঅ্যাপ। গোটা ভারতজুড়ে ব্যাহত রয়েছে হোয়াটসঅ্যাপ পরিষেবা। তবে কেবল ভারতই নয়, বিশ্বের বেশ কয়েকটি দেশেও হোয়াটসঅ্যাপ পরিষেবা ডাউন রয়েছে বলে জানা গেছে। 

হোয়াটসঅ্যাপের পরিষেবাগুলো আংশিক ব্যাঘাতের কথা স্বীকার করেছেন মেটার এক মুখপাত্র। হোয়াটসঅ্যাপের পক্ষে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, আমরা জানি যে কিছু লোকের বার্তা পাঠাতে সমস্যা হচ্ছে। যত তাড়াতাড়ি সম্ভব আমরা সকলের জন্য হোয়াটসঅ্যাপ পুনরুদ্ধারের ব্যাপারে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

মঙ্গলবার দুপুর সাড়ে বারোটা নাগাদ হঠাৎ করে কাজ বন্ধ করে দেয় হোয়াটসঅ্যাপ। সেই থেকে প্রায় টানা দেড় ঘণ্টার বেশি সময় ধরে সার্ভার ডাউন থাকায় চরম সমস্যায় পড়েছেন এর ব্যবহারকারীরা। তারা এই মেসেজিং প্ল্যাটফর্মে কোনো বার্তা পাঠাতে বা গ্রহণ করতে পারছেন না। অবশেষে স্থানীয় সময় ২.১৮ মিনিট নাগাদ পরিষেবা স্বাভাবিক হয়।

যদিও এখন পর্যন্ত প্রায় ১১ হাজারের বেশি ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ বন্ধ করার বিষয়ে সোশ্যাল মিডিয়ায় অভিযোগ করেছেন।

হোয়াটসঅ্যাপ ডাউন হওয়ার পরেই, এই অ্যাপ ব্যবহারকারী ব্যক্তিরা তাদের অন্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে তাদের সমস্যার কথা জানিয়ে তীব্র প্রতিক্রিয়া দিয়েছেন। অনেকেই আবার মিম শেয়ার করতে শুরু করেছেন। এক ব্যবহারকারী আবার ‘মিলখা সিং’ সিনেমার প্রধান চরিত্র ফারহান আক্তারের মজার ছবি পোস্ট করেছেন।

যদিও হোয়াটসঅ্যাপ ডাউন হওয়ার ঘটনা এই প্রথম নয়, এর আগেও বহুবার এরকমটি হয়েছে। গত বছরই ফেসবুকের সার্ভার ত্রুটির কারণে হোয়াটসঅ্যাপ তার কাজ করা বন্ধ করে দেয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর