৩০ অক্টোবর, ২০২২ ১৩:৪২

বাহারি খাবারের সন্ধান মিলছে টিকটকে

অনলাইন ডেস্ক

বাহারি খাবারের সন্ধান মিলছে টিকটকে

ভালো খাবারের স্বাদ সবাই নিতে চায়। বর্তমান সময়ে ভোজন রসিকরা বিভিন্ন প্লাটফর্মে খাবারের প্রোগ্রাম বা রেসিপি দেখতে পছন্দ করছে। ফুড ইনফ্লুয়েন্সাররা ফুড ভ্লগিংকে এখন একটা শিল্পের পর্যায়ে নিয়ে গেছেন। জাতি হিসাবে আমাদের রান্নার অনেক ঐতিহ্য রয়েছে, সেই সঙ্গে আমাদের এখন নতুন দর্শকশ্রেণি সৃষ্টি হওয়ায় ফুড ভ্লগিং বাংলাদেশে খুবই জনপ্রিয়তা পেয়েছে। এখন নতুন কোনো রেসিপি ট্রাই করার জন্য কেউ আর রান্নার বই খোঁজেন না। হাতে থাকা স্মার্টফোনে টিকটক অ্যাপ ওপেন করে সার্চ অপশনে গিয়ে হ্যাশট্যাগ দিয়ে যেকোন রেসিপির নাম লিখে সার্চ দিলেই খুঁজে পাবেন নানা ধরনের ভিডিও। এসব ভিডিওর বেশিরভাগই মাত্র ১৫ সেকেন্ড থেকে সর্বোচ্চ ৩ মিনিটের। আর এই স্বল্প সময়ের মধ্যেই আপনার প্রয়োজনীয় রেসিপি পাবেন টিকটকেই।

বাংলাদেশে এখন অসংখ্য ফুড ভ্লগার খুব জনপ্রিয় হয়ে উঠেছেন টিকটকের মাধ্যমে। এরকম দুজন খুব জনপ্রিয় ও ভিন্ন ব্যাকগ্রাউন্ডের ফুড কনটেন্ট ক্রিয়েটর ফুডিশ (@foodieshe) এবং টুহালাল (@toohalal1) এর কনটেন্ট ক্রিয়েটরদের সঙ্গে কথা বলে তাদের শুরু, লক্ষ্য এবং ভবিষ্যৎ পরিকল্পনা জানার চেষ্টা করেছি। 

টিকটকে কনটেন্ট তৈরির পাশাপাশি ঢাকায় একটি স্বনামধন্য টেলিযোগাযোগ প্রতিষ্ঠানে টেকনিক্যাল প্রোডাক্ট ম্যানেজার হিসেবে কর্মরত আছেন ফুডিশ এর কনটেন্ট ক্রিয়েটর তানহা ইসলাম। অবসরে নিত্য নতুন জায়গায় খাবারের অভিজ্ঞতা মানুষকে জানাতে নতুন কনটেন্টের মাধ্যমে নানা ধরনের তথ্য দেয়ার চেষ্টা করছেন তিনি। তানহা বিশ্বাস করেন, টিকটকের শর্ট ভিডিও মানুষকে অনেক বেশি আকর্ষণ করে। অবসরে বিশেষ করে সাপ্তাহিক ছুটির দিন কনটেন্ট তৈরি করেন। সাপ্তাহিক ছুটির দিনে খুব নিরিবিলি থাকায় উদ্যোমী মনে পরিকল্পনা করে কনটেন্ট তৈরি করতে পারেন।  

এইচএসসি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন টুহালাল এর কনটেন্ট ক্রিয়েটর কাজী জাওয়াদ। পড়ার পাশাপাশি জাওয়াদ যখনই অবসর পান, বিভিন্ন সময়ে তোলা ভিডিও এডিট করে সেগুলো ড্রাফটে সেভ করে রাখেন পরবর্তীতে নির্দিষ্ট একটা সময়ে, প্রতিদিন সেগুলো পোস্ট করেন। 

ফুডিশ এবং টুহালাল দুজনই অসাধারণ কনটেন্ট ক্রিয়েটর, যাদের আমরা অন্যভাবে 'ফুড ইনফ্লুয়েন্সার' বলতে পারি। যদিও তারা ভিন্ন ব্যাকগ্রাউন্ড থেকে এসেছেন, তারপরও তাদের মধ্যে আছে ভিন্ন স্টাইল এবং ভিন্ন সব লক্ষ্য। প্যাশন থেকে খাবার নিয়ে দর্শকদের জন্য অসাধারণ কনটেন্ট তৈরি করার ইচ্ছাই এদের সকলকে একত্রিত করছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর