১৭ নভেম্বর, ২০২২ ১১:২০

এবার টুইটার নিয়ে পরবর্তী পরিকল্পনা আদালতকে জানালেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক

এবার টুইটার নিয়ে পরবর্তী পরিকল্পনা আদালতকে জানালেন ইলন মাস্ক

ইলন মাস্ক

বহু দিন ধরে প্রায়ই খবরের শিরোনাম হন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী মার্কিন নাগরিক ইলন মাস্ক। সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট ‘টুইটার’ কিনে নেওয়ার পর এই প্রবণতা আরও বেড়েছে।

টুইটার কিনতে গিয়েও নাটকীয়তার জন্ম দেন মার্কিন এই ধনকুবের। হঠাৎ চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন তিনি। পরে টুইটার কর্তৃপক্ষ আদালতের দ্বারস্থ হলে তড়িঘড়ি ‘ক্রয় প্রক্রিয়া’ সম্পন্ন করেন ইলন মাস্ক। ফলে আদালতকে আর এ বিষয়ে হস্তক্ষেপ করতে হয়নি।

টুইটার কেনার পর ফের আলোচনায় আসেন ইলন মাস্ক। এবার সংস্থাটিতে শুরু করেন গণছাঁটাই, যা বিশ্বব্যাপী সমালোচিত হয়।

এরপর টুইটার ভেরিকেশন তথা ‘ব্লু টিক’ নিয়েও সমালোচিত হন ইলন মাস্ক। এ জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ দাবি করায় বিশ্বব্যাপী আবারও ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। সবশেষ টুইটারের গতি নিয়ে সমালোচনায় পড়েন তিনি। গণছাঁটাইয়ের ফলে কার্যক্রমে বিঘ্ন ঘটছে সংস্থাটিতে। এতে গতি কমে গেছে। বিষয়টি নিয়ে এরই মধ্যে ক্ষমাও চেয়েছেন ইলন মাস্ক।

এর মাঝেই নতুন খবর ইলন মাস্ক আদালতকে জানিয়েছেন যে, তিনি টুইটারে সময় কমিয়ে দেবেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের এই সংস্থাটি পরিচালানার জন্য অন্য কারও কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।

বুধবার তিনি ডেলাওয়্যার আদালতে হাজির হয়ে ২০১৮ সালে ৫৬ বিলিয়ন মার্কিন ডলার বেতন প্যাকেজ নিয়ে দায়ের একটি মামলায় সাক্ষ্য দেন। এ সময় তিনি আদালতকে এসব কথা বলেন। বৈদ্যুতিক গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান ‘টেসলা’র এই অর্থের সুবাদেই তিনি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় শীর্ষে উঠে আসেন।


ইলন মাস্ক আদালতকে বলেন, “টুইটার অধিগ্রহণের পর কোম্পানিটিকে (টুইটার) পুনর্গঠন করার জন্য প্রাথমিক এই ঝটিকা কার্যক্রম প্রয়োজন ছিল। তবে আমি টুইটারে আমার সময় কমানোর আশা করছি।”


টেসলার শেয়ারহোল্ডার রিচার্ড টর্নেট ইলন মাস্ক ও বোর্ডের বিরুদ্ধে মামলাটি করেন। তিনি মামলায় দাবি করেন, মাস্ক প্যাকেজের শর্তাদি নির্ধারণের জন্য টেসলার বোর্ডের উপর তার আধিপত্য ব্যবহার করেছিলেন, যার জন্য তাকে টেসলাতে ফুল-টাইম কাজ করার প্রয়োজন ছিল না এবং তিনি এমন সময় এখানে এসেছিলেন যখন তিনি আরও বেশ কয়েকটি কোম্পানি চালাচ্ছিলেন।

অন্যদিকে মাস্কের দাবি, বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ২০১৭ সালে ‘সংকটে’ পড়েছিল এবং তিনি এর প্রতি পূর্ণ মনোযোগ দিয়েছিলেন। তিনি বলেন, “আমি সম্পূর্ণভাবে কোম্পানির কার্য সম্পাদনের উপর দৃষ্টি নিবদ্ধ করছিলাম।” সূত্র: দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর