৭ জানুয়ারি, ২০২৩ ১৫:১৪

সিইএস প্রদর্শনীতে আসুসের নতুন গেমিং ল্যাপটপ

প্রেস বিজ্ঞপ্তি

সিইএস প্রদর্শনীতে আসুসের নতুন গেমিং ল্যাপটপ

দুই বছর পর যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত হচ্ছে প্রযুক্তিপণ্যের সবচেয়ে বড় আয়োজন কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস)। গত ৫ জানুয়ারি থেকে শুরু হয়েছে এবারের আয়োজন, চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। সিইএস এ ম্যাক্সড আউট ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে বড় পরিসরে শক্তিশালী পারফরম্যান্সকে ফোকাস করে বিস্তৃত পরিসরের ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে আসুস রিপাবলিক অব গেইমার্স (আরওজি)। 

নতুন আরওজি স্ট্রিক্স স্কার ১৮ (জি৮৩৪) ডিজাইন করা হয়েছে গেমারদের কথা মাথায় রেখে। এটিই প্রথম আরওজি ল্যাপটপ, যাতে আছে ১৮ ইঞ্চির নেবুলা ডিসপ্লে এবং ম্যাক্সিমাম কিউএইচডি ২৪০হার্জ স্পেক। এছাড়া আরওজি স্ট্রিক্স স্কার পাওয়া যাবে ১৬ বা ১৭ ইঞ্চি মডেলে। ১৬ ও ১৮ ইঞ্চির মডেলগুলো আসছে ১৩ প্রজন্মের ইন্টেল ২৪ কোরসহ আই৯-১৩৯৮০এইচএক্স প্রসেসরে। আরওজি স্ট্রিক্স স্কার ১৭ আসছে এএমডি রাইজেন ৯ জেন ৪ প্রসেসরে। সবগুলো স্ট্রিক্স মডেলে উন্নত অপ্টিমাসসহ এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ থাকছে। স্ট্রিক্স মডেলগুলোতে ৬৪ ওয়াট বা ৯০ ওয়াটের ব্যাটারিসহ আসছে। সঙ্গে আসছে ১০০ ওয়াটের টাইপ-সি চার্জিং প্রযুক্তিতে।

আরওজি জেফিরাস জি১৪ হলো একটি ১৪-ইঞ্চি গেইমিং জুগারনট, যাতে আছে প্রাণবন্ত আরওজি নেবুলা এইচডিআর মিনি এলইডি কিউএইচডি ১৬৫ হার্জের প্যান্টোন ভ্যালিডেটেড ডিসপ্লে। ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৬:১০ এবং ৭৬ ওয়াটের ব্যাটারি। আরওজি জেফিরাস জি১৬ আসছে ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০ হার্জ প্রসেসরে। সর্বোচ্চ ১২০ ওয়াট টিজিপি, এমইউএস সুইচ এবং রয়েছে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজ ল্যাপটপ জিপিইউ। আরওজি জেফিসার জি১৪ সিরিজটি এসেছে এএমডি রাইজেন ৯ জেন, ৪ সিপিইউ এবং সর্বোচ্চ একটি এনভিডিয়া জিফোর্স আরটিএস ৪০ সিজি ল্যাপটপ জিপিইউএর সঙ্গে ১২৫ টিজিপি, এমইউএক্স সুইচ এবং এনভিডিয়া অ্যাডভান্সড অপ্টিমাসের সঙ্গে। আরএজি জেফিসার এম১৬ আসছে ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০হার্জের প্রসেসর এবং ১৪৫ ওয়াটের সর্বোচ্চ টিজিপি, এমইউএক্স সুইচ এবং এনডিভিয়া অ্যাডভান্সড অপটিমাসসহ একটি এনডিভিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ নিয়ে।

আরওজি ফ্লো এক্স১৩ ল্যাপটপটিতে রয়েছে একটি এএমডি রাইজেন ৯ জেন ৪ সিপিইউ এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ। এতে রয়েছে ৩৬০ ডিগ্রি রূপান্তরযোগ্য ডিজাইন, যার চারটি মোড রয়েছে: ল্যাপটপ, ট্যাবলেট, টেন্ট এবং স্ট্যান্ড। এতে রয়েছে একটি এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউসহ একটি ঐচ্ছিক এক্সজি মোবাইল এক্সটার্নাল জিপিইউ।

আরওজি ফ্লো এক্স১৬ ডিভাইসেও চারটি স্বতন্ত্র মোডসহ একটি ৩৬০ ডিগ্রি রূপান্তরযোগ্য ডিজাইন রয়েছে: ল্যাপটপ, স্ট্যান্ড, টেন্ট এবং ট্যাবলেট। ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০ হার্জের প্রসেসর, এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ, ২ টেরাবাইট পিসিআইই ৪.০ এবং এক্স৪ এসএসডি স্টোরেজ রয়েছে। শক্তিশালী আরওজি ফ্লো জেড১৩ (জিজেড৩০১) গেইমিং ট্যাবলেটটিতে রয়েছে ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০এইচ প্রসেসর এবং একটি এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজ ল্যাপটপ জিপিইউ, সঙ্গে জি-সিঙ্ক এবং ডিডিএস ২.০ সাপোর্ট।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর