২১ এপ্রিল, ২০২৩ ১৬:২০

পরীক্ষার শুরুতেই বিস্ফোরিত হল ইলন মাস্কের ‘ইতিহাসের বৃহত্তম রকেট’

অনলাইন ডেস্ক

পরীক্ষার শুরুতেই বিস্ফোরিত হল ইলন মাস্কের ‘ইতিহাসের বৃহত্তম রকেট’

এবার মাঝ আকাশেই বিস্ফোরিত হল ইলন মাস্কের বৃহৎ রকেট। মার্কিন এই ধনকুবেরের মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের তৈরি স্টারশিপ রকেটটি প্রথম যাত্রাতেই বিস্ফোরিত হয়।

তবে পরীক্ষামূলকভাবে উড্ডয়ন করা এই জাহাজে কোনো নভোচারী ছিলেন না। তাই হতাহতের কোনো ঘটনাও ঘটেনি।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের পূর্ব উপকূল থেকে গতকাল বৃহস্পতিবার রকেটটি পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয়েছিল। সফলভাবে উৎক্ষেপণের তিন মিনিটের মাথাতেই এটি ধ্বংস হয়ে যায়। এ পর্যন্ত যত তৈরি সব রকেটের চেয়ে স্টারশিপ সবচেয়ে বড় ছিল। এর উচ্চতা ছিল ১২০ মিটারেও বেশি।

তবে ধাক্কা খেলেও হাল ছাড়তে নারাজ ইলন মাস্ক। তিনি বলেছেন, আগামী কয়েক মাসের মধ্যে আরও একটি রকেট উৎক্ষেপণের পরীক্ষা চালাবে তার প্রতিষ্ঠান।

এক টুইট করে তিনি স্পেসএক্সের টিমকে শুভকামনা জানিয়ে বলেছেন ‘আগামী কয়েক মাসের মধ্যে নতুন পরীক্ষামূলক রকেট উৎক্ষেপণের বিষয়ে অনেক কিছু শিখলাম।’

প্রযুক্তি উদ্যোক্তা হিসেবে পরিচিত ইলন মাস্ক রকেট উৎক্ষেপণের আগেই বলেছিলেন, এটি ভূমি থেকে উৎক্ষেপণ করতে পারলেই বা উৎক্ষেপণস্থলে বিস্ফোরণ না হলেই একে সাফল্য হিসেবে গণ্য করবেন তিনি।

সফলভাবে উৎক্ষেপণের পর দ্রুতগতিতে মেক্সিকো উপকূলের দিকে যাচ্ছিল স্টারশিপ। তবে একটু পরই বোঝা যায়, সবকিছু পরিকল্পনামতো হচ্ছে না। রকেটটির দুটি অংশ বিচ্ছিন্ন হওয়ার সময়ে বিস্ফোরণ ঘটে। এটি উঁচুতে উঠতে থাকলে ৩৩ ইঞ্জিনের মধ্যে ছয়টিই বন্ধ হয়ে যায়। সেখান থেকে ধোঁয়া উঠতে শুরু করে। তিন মিনিট ওড়ার পর রকেটটি কাঁপতে শুরু করে। পরে আকাশে বড় বিস্ফোরণ ঘটতে দেখা যায়।

তবে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার প্রধান বিল নেলসন টুইট করে স্টারশিপের সঙ্গে যুক্ত কর্মীদের সফল পরীক্ষার জন্য অভিনন্দন জানিয়েছেন।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর