৩ জুলাই, ২০২৩ ০৮:৫৩

আপত্তিকর ছবিতে নোটিফিকেশন পাবে আইওএস-১৭ ব্যবহারকারী!

অনলাইন ডেস্ক

আপত্তিকর ছবিতে নোটিফিকেশন পাবে আইওএস-১৭ ব্যবহারকারী!

সম্প্রতি ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস (ডব্লিউডব্লিউডিসি) সম্মেলনে আইএসও-১৭ উন্মুক্ত করে অ্যাপল। একই অনুষ্ঠানে বহুল প্রতীক্ষিত ভিশন  প্রো হেডসেটও উন্মুক্ত করে অ্যাপল। অ্যাপলের নতুন এ অপারেটিং সিস্টেমে অনেকগুলো আপডেট আনা হয়েছে।

প্রাপ্ত বয়স্ক ব্যবহারকারীকে অবাঞ্ছিত নগ্ন ছবি ও ভিডিও দেখার হাত থেকে রক্ষা করবে এ ফিচার। ফলে কেউ অবাঞ্ছিত ছবি বা ভিডিও পাঠানোর চেষ্টা করলে ব্যবহারকারীর কাছে এ বিষয়ে সতর্ক বার্তা পৌঁছে যাবে।
ফিচারটির নাম ‘সেনসেটিভ কনটেন্ট ওয়ার্নিং’। তবে এ ধরনের কনটেন্টে অ্যাপলের কোনো প্রবেশাধিকার থাকবে না। এ ছাড়া কমিউনিকেশন সেফটি নামের ফিচারকে আরও বিস্তৃত করেছে অ্যাপল। ফিচারটির উদ্দেশ্য হচ্ছে-এয়ারড্রপ, কনটেন্ট পোস্টারস কিংবা ফেসটাইম মেসেজের মাধ্যমে কোনো শিশু যাতে অনুপযোগী কনটেন্ট (টেক্সট, ছবি ও ভিডিও) পাঠাতে বা গ্রহণ করতে না পারে।

সম্প্রতি ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস (ডব্লিউডব্লিউডিসি) সম্মেলনে আইএসও-১৭ উন্মুক্ত করে অ্যাপল। একই অনুষ্ঠানে বহুল প্রতীক্ষিত ভিশন প্রো হেডসেটও উন্মুক্ত করে অ্যাপল। অ্যাপলের নতুন এ অপারেটিং সিস্টেমে অনেকগুলো আপডেট আনা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য দুটি হচ্ছে- ‘জার্নাল’ ও ‘স্ট্যান্ডবাই’।

জার্নাল অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা জার্নাল লিখতে পারবেন এবং লেখার কাজে সাহায্যের জন্য মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। স্ট্যান্ডবাই ফিচার আইফোনকে অ্যামাজনক ইকো শোর মতো স্মার্ট ডিসপ্লেতে পরিণত করবে। ফিচারটি আবহাওয়া এবং ক্যালেন্ডার ইভেন্টের মতো তথ্যগুলো প্রদর্শন করবে।

তথ্যসূত্র : ডিজিটাল ট্রেন্ডস

 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর