৮ জুলাই, ২০২৩ ০৮:৪০

পিডিএফ ফাইল ডাউনলোডে সতর্ক থাকুন

টেকনোলজি ডেস্ক

পিডিএফ ফাইল ডাউনলোডে সতর্ক থাকুন

প্রতীকী ছবি

কোনো পিডিএফ ফাইল ডাউনলোড করার আগে ভালোভাবে যাচাই-বাছাই করে নিতে হবে। তা না হলে যেকোনো সময় নিজের ব্যক্তিগত তথ্য চলে যেতে পারে হ্যাকারদের হাতে। কয়েকটি বিশেষ কৌশল  মেনে চললে এ বিপদ থেকে রক্ষা পেতে পারেন। সে কৌশলগুলো সম্পর্কে জেনে নিন-

অবশ্যই স্ক্যান করুন:

পিডিএফ ফাইলে অত্যন্ত ক্ষতিকারক ভাইরাস বা ম্যালওয়্যার থাকতে পারে। যা আপনার কম্পিউটার এবং মোবাইলে পিডিএফের মাধ্যমে প্রবেশ করে ডিভাইসের মারাত্মক ক্ষতিসহ ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে। তাই, কোনো পিডিএফ ফাইল ডাউনলোড করার আগে অবশ্যই ভালো অ্যান্টিভাইরাস সফটওয়্যার দিয়ে স্ক্যান করিয়ে নিতে হবে।

পরিচিত সাইট থেকে ডাউনলোড:

যে সাইট থেকে আপনি পিডিএফ ডাউনলোড করবেন সেটি অবশ্যই পরিচিত কোনো সাইট হবে। একই সঙ্গে বিশ্বস্ত সূত্রও থাকতে হবে। ইন্টারনেটে এমন অনেক পিডিএফ রয়েছে যেগুলো সব নিরাপদ নয়। তাই অবশ্যই পরিচিত সাইট থেকে পিডিএফ ডাউনলোড করবেন। অপরিচিত, অযাচিত ওয়েবসাইট থেকে ভুলেও পিডিএফ ফাইল ডাউনলোড করবেন না।

ক্লিক করার আগে সতর্ক থাকুন:

কোনো পিডিএফ ফাইলের যদি কোনো লিংক থাকলে, তাহলে সেখানে সেটি ক্লিক করার আগে ভালো করে যাচাই করে নিন। যদি আপনার কাছে সন্দেহজনক মনে হয় তাহলে ক্লিক করা থেকে বিরত থাকুন। আর পিডিএফ ফাইলে কোনো লিংক যদি থাকে তখন ফাইলটি বিশ্বস্ত হলেই সেই লিংকে ক্লিক করুন।

লিংক এবং পপ-আপ নিয়ে সতর্ক হোন:

যদি কোনো লিংক থেকে আপনাকে পিডিএফ ফাইল ডাউনলোড করতে হয়, তাহলে তা নিয়েও সতর্ক হতে হবে। কম্পিউটার বা মোবাইলে অনেক সন্দেহজনক লিংক এবং পপ-আপের বিজ্ঞাপন চলতে থাকে। সেই লিংকটি যে আপনার জন্য ক্ষতিকর হতে পারে তার ইঙ্গিত হলো পপ-আপ বিজ্ঞাপনগুলো। অনেক সময় প্রতারকরাও এই ধরনের লিংক ছড়িয়ে দেয়।

ফিশিং অ্যাটাক সম্পর্কে সতর্ক:

অনেক সময় দেখা যায়, পিডিএফ ফাইল ডাউনলোড করতে গেলে নিজের ব্যক্তিগত তথ্য চায়। সেগুলো অনেক সময় অন্য কোনো ওয়েবসাইটেও নিয়ে যায়। এমন লিংকে ক্লিক করা থেকে বিরত থাকুন। কারণ ফিশিং অ্যাটাকের মাধ্যমে হ্যাকাররা আপনার ব্যক্তিগত ও জরুরি তথ্য চুরি করে তা বাজারে ছড়িয়ে দিতে পারে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর