২৫ আগস্ট, ২০২৩ ১১:৩২

১৪ দিন পরে কী করবে চন্দ্রযান-৩, ফিরে আসবে পৃথিবীতে?

অনলাইন ডেস্ক

১৪ দিন পরে কী করবে চন্দ্রযান-৩, ফিরে আসবে পৃথিবীতে?

সংগৃহীত ছবি

গত ২৩ আগস্ট ভারতের পাঠানো চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেছে। এর প্রায় সাড়ে তিনঘণ্টা পর বিক্রম ল্যান্ডারের পেটের মধ্যে থাকা রোভার প্রজ্ঞান বেরিয়ে আসে। এরপর থেকে প্রায় ১৪ দিনের জন্য প্রজ্ঞান চাঁদের পৃষ্ঠে একের পর এক পরীক্ষা-নিরীক্ষা চালাবে।

রোভার প্রজ্ঞান থেকে তথ্য যাবে বিক্রম ল্যান্ডারের কাছে। বিক্রম ল্যান্ডার যা পৃথিবীতে পাঠাবে। তাই স্বাভাবিক কারণেই প্রশ্ন উঠছে ১৪ দিন পরে কী হবে। চন্দ্রযান-৩ কি পৃথিবীতে ফিরে আসবে, নাকি সেখানেই থেকে যাবে?

১৪ দিন পরে চাঁদে রাত হবে, যা ১৪ দিন স্থায়ী হবে। সেই সময় প্রচণ্ড ঠান্ডা আবহাওয়া থাকবে। আর এই বিক্রম ও প্রজ্ঞান শুধুমাত্র রোদে কাজ করতে পারে। তাই তারা ১৪ দিন পরে নিষ্ক্রিয় হয়ে যাবে। তাছাড়া ইসরো বিক্রম ও প্রজ্ঞানকে এমনভাবে তৈরি করেছেন, যাতে তারা ১৪ দিনই চলতে পারে। 

তবে ইসরোর বিজ্ঞানীরা ১৪ দিন পরে চাঁদের আবার সূর্য উঠলে বিক্রম কিংবা প্রজ্ঞানের প্রাণ ফিরে পাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেননি। আর যদি তা হয়, তাহলে সেটা হবে ভারতের চন্দ্র মিশনের জন্য বোনাস। অন্যদিকে, বিক্রম কিংবা প্রজ্ঞানের পৃথিবীতে ফিরে আসার কথাই নয়। তারা চাঁদেই থেকে যাবে।

চন্দ্রযান ৩-এর অভিযানে এর মোট ওজন ৩৯০০ কেজি। প্রপালশন মডিউলটির ওজন ২,১৪৮ কেজি এবং ল্যান্ডার মডিউলটির ওজন ১,৭৫১ কেজি। এর মধ্যে প্রজ্ঞানের ওপর প্রায় ২৬ কেজির মতো।

বুধবার ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযানের ল্যান্ডিংয়ের পরেই ভারতের মহাকাশ গবেষণা সংস্থার পক্ষ থেকে তার ছবি শেয়ার করা হয় বিভিন্ন মাধ্যমে। বলা ভাল, চন্দ্রযান সেই সময় অপেক্ষাকৃত সমতল অঞ্চলে অবতরণ করে। চাঁদে চন্দ্রযানের নামার প্রায় সাড়ে তিন ঘণ্টা পরে রোভার প্রজ্ঞান তার পেটের মধ্য থেকে বেরিয়ে আসে। তারপর থেকে সেটি কাজ শুরু করে। প্রজ্ঞান চাঁদের পৃষ্ঠের রাসায়নিক গঠন পরীক্ষা করবে। চাঁদের মাটি ও শিলা পরীক্ষা করবে। এছাড়াও মেরু অঞ্চলের কাছাকাছি চন্দ্রপৃষ্ঠের আয়ন ও ইলেকট্রনের ঘনত্ব এবং তাপীয় বৈশিষ্ট্যগুলো পরিমাপ করবে। সূত্র: হিন্দুস্তান টাইমস, আউটলুক ইন্ডিয়া, ইন্ডিয়া টুডে

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর