৮ নভেম্বর, ২০২৩ ১৭:২৬

‘দেশের অর্থনীতি হবে কাগজের টাকাবিহীন’

অনলাইন ডেস্ক

‘দেশের অর্থনীতি হবে কাগজের টাকাবিহীন’

তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি

দেশের অর্থনীতি কাগজের টাকাবিহীন হবে বলে মন্তব্য করেছেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মঙ্গলবার বঙ্গবন্ধু মিলিটারি মিউজিয়ামের সেমিনার হলে ‍‍‘স্মার্ট বাংলাদেশ ও সাইবার সিকিউরিটি’ শীর্ষক সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশের শ্রমিকরা আজ স্মার্ট শ্রমিকে পরিণত হয়েছে। কৃষকরা স্মার্ট কৃষকে পরিণত হয়েছে। আমাদের দেশের অর্থনীতি হবে কাগজের টাকাবিহীন।

‘ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েটস (আইডিয়া) ফাউন্ডেশন’ ও ‘হপলন লিমিটেড’র যৌথ আয়োজনে আয়োজিত সেমিনারে তিনি আরও বলেন, সাইবার সিকিউরিটি নিশ্চিতে চারটি বিষয় প্রয়োজন-সচেতনতা এবং প্রশিক্ষণ, কঠোরভাবে আইনের প্রয়োগ, প্রযুক্তিগত উন্নয়ন ও আন্তর্জাতিক সমন্বয় সাধন। এ ছাড়াও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণেও চারটি বিষয় প্রয়োজন : স্মার্ট সিটিজেন, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সোসাইটি। তাছাড়া ন্যাশনাল ডিজিটাল আর্কিটেকচার থাকলে এবং সেটি মেনে চললে আর তথ্য চুরির ঘটনা ঘটবে না বলেও জানান তিনি।

আইডিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং সাবেক সচিব, বিশ্বব্যাংকের সাবেক বিকল্প নির্বাহী পরিচালক এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’র (বিডা) সাবেক নির্বাহী চেয়ারম্যান কাজী এম. আমিনুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন টেকনোহেভেনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাবিবুল্লাহ এন. করিম। আলোচকদের মধ্যে সাইবার সিকিউরিটি স্মার্ট সিটিজেনদের জন্য করণীয় বিষয়ে বলেন বেসিসের সাবেক সভাপতি ও এফবিসিসিআই’র প্যানেল উপদেষ্টা সৈয়দ সাদাত আলমাস কবির, সাইবার নিরাপত্তা ক্ষমতা বৃদ্ধি ও একাডেমিয়ার ভূমিকা বিষয়ে বলেন বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর মাহমুদা নাজনীন এবং বাংলাদেশে সাইবার সিকিউরিটি কমপ্লায়েন্স: রেগুলেটরের ভূমিকা নিয়ে বলেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান।

সেমিনার সঞ্চালনা করেন আইডিয়া ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ও কো-চেয়ারম্যান, স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্ক এবং সাবেক মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ। স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া ফাউন্ডেশনের নির্বাহী সদস্য ও সাবেক সিনিয়র সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ মোহাম্মদ শহিদুল হক। ধন্যবাদ জ্ঞাপন করেন হপলন লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ আহসান হাবীব।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর