১৪ নভেম্বর, ২০২৩ ০৮:৪২

ইয়ারবাড পরিষ্কার করবেন যেভাবে

অনলাইন ডেস্ক

ইয়ারবাড পরিষ্কার করবেন যেভাবে

প্রতীকী ছবি

অপরিষ্কার ইয়ারবাড ব্যবহারে কানের নানা সমস্যা দেখা দিতে পারে। চলুন দেখে নেওয়া যাক কীভাবে সহজেই ইয়ারবাড পরিষ্কার করতে পারবেন-

►  ইয়ারবাড পরিষ্কার করতে ছোট ছোট ওয়াইপস কিংবা টিস্যু ব্যবহার করতে পারেন। কটনবাড দিয়ে ভিতরে জমে থাকা ময়লা বের করা যায় খুব সহজে।

►  অল্প লেবুর রসে তুলার বল ভিজিয়ে তা দিয়ে ইয়ারবাড ভালো করে মুছে নিন। পুরনো ভাব দূর হয়ে চকচকে হয়ে উঠবে।

►  ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করতে পারেন। এটি খুবই সহজ ও কার্যকর উপায়। এতে খুব সহজেই ইয়ারবাডের ভিতরের ধুলা বের হয়ে আসবে। ইলেকট্রিক গ্যাজেট পরিষ্কারের জন্য ছোট্ট ভ্যাকুয়াম ক্লিনার পাওয়া যায় বাজারে।

►  ভুলেও ইয়ারবাড পানিতে ভেজাবেন না। তাহলে পরিষ্কার করতে গিয়ে চিরতরে এটি নষ্ট করে ফেলতে পারেন। পানিতে বা যে কোনো তরল ক্লিনারে কটনবাড চুবিয়ে তা দিয়ে ইয়ারবাড পরিষ্কার করুন।

►  ইয়ারবাডের যে অংশ কানের মাঝে ঢোকানো হয়, সেটি বারবার ব্যবহারের ফলে ময়লা জমে যায়। তাই ভালোভাবে শব্দ শোনা যায় না। সেটি পরিষ্কার করতে একটা শুকনো পরিষ্কার ব্রাশ দিয়ে আগে ইয়ারফোনের ফাঁকা জায়গাটা ঘষে নিন। এরপর কয়েক ফোঁটা তরল সাবান কুসুমগরম পানিতে মিশিয়ে নিয়ে তাতে কটনবাড ভিজিয়ে ময়লা জমে যাওয়া জায়গাটুকু পরিষ্কার করে নিন। ঝকঝকে হবে, সঙ্গে সঙ্গে শব্দও ভালো শোনা যাবে।

►  পাশাপাশি ইয়ারবাডের কেসিংটিও নিয়মিত পরিষ্কার করুন। শুকনো ব্রাশ দিয়ে ভালোভাবে ধুলা ঝেড়ে নিতে পারেন। হলদে দাগ দূর করতে লেবুর রসে তুলার বল ভিজিয়ে তা দিয়ে কেসিংটি মুছে নিতে পারেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর