১৫ নভেম্বর, ২০২৩ ০৮:২২

জিমেইল পাসওয়ার্ড ফিরে পাবেন যেভাবে

অনলাইন ডেস্ক

জিমেইল পাসওয়ার্ড ফিরে পাবেন যেভাবে

জিমেইল আইডি নাম, পাসওয়ার্ড ভুলে গেলে বিপদ। জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়ার সমস্যাটি অনেকেরই হয়ে থাকে। তবে জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে পাসওয়ার্ড রিকভার করা যায় খুব সহজেই। যদি রিকভারি ইমেইল আপনার অ্যাকাউন্টে দেওয়া না থাকে তাহলে ইমেইল আইডি ছাড়া পাসওয়ার্ড রিসেট কীভাবে করবেন? রিকভারি মোবাইল নম্বর দিয়ে জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করুন। কিন্তু যদি আপনার গুগল অ্যাকাউন্টের সঙ্গে কোনো রিকভারি ইমেইল সংযুক্ত না থাকে, তাহলে অবশই আপনি নিজের রিকভারি মোবাইল নম্বর ব্যবহার করে জিমেইল পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। জেনে নেওয়া যাক রিকভারি মোবাইল নম্বর ব্যবহার করে জিমেইল পাসওয়ার্ড রিসেট করার পদ্ধতি-

>> প্রথমেই যেতে হবে নিজের জিমেইল অ্যাকাউন্টের লগইন পেজে। এবার লগইন পেজ থেকে ফরগট পাসওয়ার্ডের লিংকে ক্লিক করতে হবে। এবার আপনারা ট্রাই অ্যানাদার ওয়ে নামের লিঙ্কের মধ্যে ক্লিক করতে হবে। এবার অ্যাকাউন্ট রিকভারি নামের একটি পেজ দেখতে পাবেন যেখানে লেখা থাকবে গুগল উইল সেন্ড এ ভেরিফিকেশন কোড টু... (আপনার মোবাইল নম্বরের শেষ দুটি সংখ্যা) আপনি যদি টেক্সট অপশনে ক্লিক করে থাকেন তাহলে আপনার নম্বরে একটি টেক্সট এসএমএস করে ভেরিফিকেশন কোড সেন্ড করা হবে।

>> যদি আপনি কল অপশনে ক্লিক করেন তাহলে গুগলের তরফ থেকে আপনার মোবাইলে একটি ভয়েস কল যাবে যেটার মাধ্যমে আপনাকে ভেরিফিকেশন কোডটি বলা হবে। এবার, আপনার নিজের মোবাইলে যে ভেরিফিকেশন কোড গ্রহণ করেছেন সেটাকে অ্যাকাউন্ট রিকভারি পেজের মধ্যে থাকা এন্টার দ্য কোড বক্সে দিয়ে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। যদি সঠিকভাবে ভেরিফিকেশন কোড দিয়ে থাকেন তাহলে এখন পরের পেজে আপনি নিজের জিমেইল অ্যাকাউন্টের জন্য নতুন পাসওয়ার্ড সেট করতে পারবেন।

>> নিজের মোবাইল নম্বরের মাধ্যমে নতুন জিমেইল পাসওয়ার্ড সেট করার ক্ষেত্রে আপনার গুগল অ্যাকাউন্টে আগে থেকেই রিকভারি মোবাইল নম্বর দেওয়া থাকতে হবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর