১১ ডিসেম্বর, ২০২৩ ১৮:৪৮

কনটেন্ট নির্মাণের মনোমুগ্ধকর জগত ফেসবুক

অনলাইন ডেস্ক

কনটেন্ট নির্মাণের মনোমুগ্ধকর জগত ফেসবুক

বন্ধু-বান্ধব ও পরিবার-পরিজনের সাথে শুধু যোগাযোগই নয়, ফেসবুকে রয়েছে আরও অনেক সুবিধা। এসব সুবিধার মধ্যে অন্যতম হচ্ছে এআই-নির্ভর রেকমেন্ডেশন। নতুন কিছু খুঁজে পাওয়া কিংবা কোনো মানুষ বা প্রয়োজনীয় বিষয়ের সাথে সম্পৃক্ত হওয়ার ক্ষেত্রে এআই-সমর্থিত ‘ডিসকভার’ সুবিধা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।    

আর এ প্রেক্ষিতে, নির্মাতা হয়ে ওঠার এখনই সঠিক সময়! নির্মাতারা যেনো এখন বৈশ্বিক অডিয়েন্সের কাছে পৌঁছাতে পারেন, তাদের সাথে নিরাপদভাবে সংযুক্ত হতে পারেন, পাশাপাশি কমিউনিটির সাথে কানেক্টেড থাকতে পারেন, এসব ক্ষেত্রে অবিশ্বাস্য নানা সুযোগ নিয়ে এসেছে ফেসবুক।

নির্মাতাদের জন্য টুলস নির্মাণে বিনিয়োগ বাড়িয়েছে ফেসবুক। নির্মাতাদের জন্য ফেসবুকের অভিজ্ঞতা আরও সহজ ও স্বাচ্ছন্দ্যদায়ক করতে কাজ করছে তারা। এছাড়া, সৃজনশীল উপস্থাপনা প্রকাশ করতে নানা ফরম্যাট নিয়ে আসা হচ্ছে; ফ্যান কমিউনিটি বাড়াতে ও ও তাদের পরিচালনা করতে বিভিন্ন রকম টুলস নিয়ে আসা হচ্ছে। পাশাপাশি, ফেসবুকে নির্মাতা হিসেবে আয় বাড়ানোর উপায়গুলো সম্প্রসারণ করা হচ্ছে। 

এক্ষেত্রে আপনাকে ‘ফেসবুক ফর ক্রিয়েটর্স’ ফলো করতে হবে। এর মাধ্যমে অন্য নির্মাতারা কীভাবে তাদের সৃজনশীলতা শেয়ার করছেন ও কমিউনিটি নির্মাণ করছেন সে সম্পর্কে জানা যাবে। এই কমিউনিটির অংশ হিসেবে আপনিও আপনার জানাশোনা বাড়ানোর সুযোগ পাবেন, অডিয়েন্স সম্পর্কে বুঝতে পারবেন এবং ফেসবুক রেকমেন্ডেশনের মতো নানারকম টুলের সুবিধা সম্পর্কে জানতে পারবেন। ফলে, একই রকম আগ্রহ রাখেন এমন নির্মাতা ও অডিয়েন্স সম্পর্কে জানাশোনার বিস্তৃত সুযোগ পাবেন আপনি। 

জনপ্রিয় কনটেন্ট নির্মাতা ও সোশ্যাল ইনফ্লুয়েন্সার ডানা ভাই জোস এ বিষয়ে বলেন, আমাদের দেশে অনেক ভালো নির্মাতা রয়েছেন। তাদের মধ্যে কেউ কেউ মিউজিক নিয়ে কাজ করছেন, কেউবা শিল্প বা সংস্কৃতি নিয়ে কাজ করছেন। ভিন্ন ভিন্ন মানুষের ভিন্ন ভিন্ন আগ্রহ। এরকম হওয়ার কারণ, সবাই তাদের আগ্রহ শেয়ার করতে এই একটি কমিউনিটিতে যোগ দিচ্ছেন।

কীভাবে কমিউনিটির সাথে সম্পৃক্ত হবেন সে টিপস ও আরও বেশি রিসোর্স সম্পর্কে জানতে ফেসবুক ফর ক্রিয়েটর্স দেখুন। আর, আপনি কবে শুরু করছেন? 

বিডি প্রতিদিন/হিমেল/মামুন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর