১৭ ডিসেম্বর, ২০২৩ ১৩:০৭

ভিন্ন চার্জারে স্মার্টফোন চার্জ দিলে যে ক্ষতি হয়

অনলাইন ডেস্ক

ভিন্ন চার্জারে স্মার্টফোন চার্জ দিলে যে ক্ষতি হয়

প্রতীকী ছবি

অনেক সময় ঘরের বাইরে থাকা অবস্থা আমাদের ফোনের চার্জ শেষ হয়ে যায়। সে সময় জরুরি ভিত্তিতে আমরা হাতের সামনে যে চার্জার পাই তাই দিয়ে ফোন চার্জ করি। কিন্তু এটা আপনার ফোনের জন্য বেশ ক্ষতিকর।এ বিষয়টি অনেকেই জানেন না, যে অন্য কোনো মডেলের চার্জার দিয়ে ফোন চার্জ করলে ফোনের ব্যাটারির আয়ু কমে যায় এবং ফোনে নানাবিধ সমস্যা দেখা দিতে পারে।

বিপদে পড়ে কিংবা অনেক সময়ই ইচ্ছাবশত আমরা প্রায়ই আমাদের ব্যবহৃত স্মার্ট ফোন অন্যের চার্জার দিয়ে চার্জ করি। অনেক স্মার্টফোন কোম্পানিই ফোনের সঙ্গে চার্জার দেয়। কোম্পানিগুলির সবারই আলাদা আলাদা স্মার্টফোন রয়েছে। সকলেরই আলাদা ব্যাটারিও রয়েছে।

কিন্তু বেশিরভাগ ফোনেই একটা জিনিস কমন যে, তাদের চার্জারগুলি এখন শুধু Type C-তেই আসে। বেশিরভাগ চার্জারই ফাস্ট চার্জিং সাপোর্ট করে। ফলে আপনি যে কোনও চার্জার দিয়ে ফোনটি চার্জ করে নেন। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, এতে আদতেই আপনার সুবিধা হচ্ছে নাকি অসুবিধা? এমন নয় তো আপনি আপনার ফোনের ব্যাটারিটিকে খুব তাড়াতাড়ি খারাপ করে ফেলছেন।

অনেক সময় এমন হয় যে, আপনি চার্জার নিতে ভুলে গিয়েছেন, কিন্তু আপনার ফোনে একটুও চার্জ নেই। তখন অন্য ফোনের চার্জার ব্যবহার করেন। সেক্ষেত্রে যদিও কোনও উপায়ও থাকে না। অন্য ফোনের চার্জার দিয়ে ফোন চার্জ করার সময় আপনাকে কোন কোন বিষয় মাথায় রাখতে হবে জেনে নিন।

প্রায়ই দেখা যায় যে, যখন ফোনটি অন্য ফোনের চার্জার দিয়ে চার্জ করার সময় খুব ধীরে ধীরে চার্জ হয়। এর কারণ হল আপনি যে চার্জারটি ব্যবহার করছেন, সেটি আপনার ফোনের ব্যাটারিটিকে ফাস্ট চার্জ করতে পারে না। তাই যে চার্জার আপনার ফোনের সঙ্গে দেওয়া হয়েছে সেটি দিয়েই চার্জ করুন।

ধরুন আপনার ফোনটি ২০W চার্জিং সাপোর্ট করে, তাহলে এটি ১২০W বা ৬৫ W দিয়ে চার্জ হবে। কোম্পানি ২০ ওয়াট পর্যন্ত চার্জিং সাপোর্টের জন্য ফোনটিকে ডিজাইন করেছে। অর্থাৎ কোম্পানি ফোনে যে লিমিট দিয়েছে সেই লিমিটে ফোনে চার্জ দেওয়া হবে।

অন্য ফোনের চার্জার দিয়ে ফোন চার্জ করার সময় ব্যাটারি নষ্ট হওয়ার আশঙ্কা অনেক গুণ বেড়ে যায়। খুব দরকার ছাড়া ফোনটি অন্য চার্জার দিয়ে চার্জ করা উচিত নয়।

মোবাইল চার্জার নষ্ট হয়ে যাওয়ার পর অনেকেই সস্তা এবং টেকসই চার্জার কেনেন। এমন করা উচিত নয়। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, এই সস্তা এবং টেকসই চার্জারগুলি আপনার ব্যাটারির জন্য অনেক সময় বিপদ হতে পারে। এছাড়া এটি মোবাইল নষ্টও করতে পারে। এক্ষেত্রে সব সময় কোম্পানির চার্জারই কিনুন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর