২৪ ডিসেম্বর, ২০২৩ ১৭:৫৫

চ্যাটজিপিটিকে ‘ছাড়িয়ে গেল’ গুগলের জেমিনি

অনলাইন ডেস্ক

চ্যাটজিপিটিকে ‘ছাড়িয়ে গেল’ গুগলের জেমিনি

চ্যাটজিপিটি আসার পর থেকে মানুষের মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার অনেকটাই বেড়েছে। তবে এবার চ্যাটজিপিটিকে টেক্কা দিতে গুগল তার উন্নত মডেল জেমিনি এআই লঞ্চ করেছে।

গুগলের দাবি, জেমিনি’র এই মডেল সবচেয়ে আলোচিত এআই চ্যাটজিপিটি ৩.৫-কে ছাড়িয়ে গেছে। পারফরম্যান্স রিপোর্ট অনুসারে বহুল ব্যবহৃত ৩২টি বেঞ্চমার্কের ৩০টি-তে জেমিনি আল্ট্রার থেকে পিছিয়ে রয়েছে চ্যাটজিপিটি।

এআই জগতে ব্যাপক ব্যবহৃত চ্যাটজিপিটি থেকে পিছিয়ে থাকার আলোচনা আছে গুগলেরও । যদিও গুগলের ভাষ্যমতে, জেমিনি’কে মাল্টিমোডাল ট্রেইনআপ করা হয়েছে যাতে এটি টেক্সট, ছবি, ভিডিও কিংবা অডিওর মতো মাধ্যম থেকে ডাটা প্রসেস করতে পারে। ম্যাসিভ মাল্টিটাস্ক ল্যাঙ্গুয়েজ বোঝার মানদন্ডে ৯০ শতাংশ স্কোর করে বিশেষজ্ঞদের ছাড়িয়ে গেছে জেমিনি আল্ট্রা যেখানে এটি গণিত, পদার্থ, ইতিহাস, আইন, মেডিসিনসহ সাতান্নটি বিষয়ের সমন্বিত জ্ঞান ও সমস্যা সমাধানে নিজের দক্ষতা প্রমাণ করে। গুগুলভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা জেমিনি প্ল্যাটফর্ম বিবেচনায় তিনটি আকার বা ধাপে তৈরি করা হয়েছে। এর ফ্ল্যাগশিপ মডেল জেমিনি আল্ট্রা, সাথে আছে প্রো এবং মোবাইল ডিভাইসের জন্য ডিজাইন করা ন্যানো।

১৩ ডিসেম্বর ভারটেক্স এআই প্রোগ্রামের মাধ্যমে এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য এবং এআই স্টুডিওতে ডেভেলপারদের জন্য জেমিনি প্রো-র অভিজ্ঞতা অর্জন আয়োজনের ঘোষণা করেছে গুগল। 

আরও জানা গেছে, গুগলের চ্যাটবট ইন্টারফেস বার্ডের মাধ্যমেও প্রো ভার্সনের অভিজ্ঞতা নেয়া যাবে। 

‘প্রোডাক্ট অ্যাট ডিপমাইন্ড’ এর ভাইস প্রেসিডেন্ট এলি কলিন্স টেকক্র্যাঞ্চকে জানিয়েছেন, “জেমিনি আল্ট্রা লেখা, ইমেজ, অডিও বা কোড থেকে সংক্ষিপ্ত  তথ্য আহরণে সক্ষম।”

কলিন্স আরও জানান, “এ্যাপটির সমৃদ্ধির জন্য ব্যবহৃত ডাটার একটি অংশ পাবলিক ওয়েব সোর্স থেকে নেয়া।” যদিও এর ট্রেইনিং উৎস সম্পর্কে সরাসরি কোন বক্তব্য দেয়া হয়নি।

এর আগে গুগলের সিইও সুন্দর পিচাই বলেছেন, এই মডেলটি মানুষের বিভিন্ন কাজ করে দেবে। অর্থাৎ, মানুষ যেভাবে একে অপরের সঙ্গে কথা বলে, যোগাযোগ করে, ঠিক সেইভাবেই এই মডেলটি কাজ করবে। এভাবেই এই মডেলটি তৈরি করা হয়েছে।

তিনি আরও জানান, জেমিনি এআই ডিপমাইন্ড এবং গুগলের গবেষণা দল যৌথভাবে তৈরি করেছে। এটি টেক্সট, ছবি, অডিও এবং কোড ইত্যাদির মতো অনেক ধরনের কাজ সহজেই করতে পারে।

সূত্র : ফোর্বস।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর