২৭ ডিসেম্বর, ২০২৩ ১৬:৩৬

২০২৩-এ ইমোর উদ্যোগ এবং ফিচার

অনলাইন ডেস্ক

২০২৩-এ ইমোর উদ্যোগ এবং ফিচার

অ্যাপ ব্যবহারকারীদের জন্য আরও বেশি নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে ২০২৩ সাল জুড়েই নানা ফিচার নিয়ে এসেছে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ইমো। সিম কার্ড বাইন্ডিং ফিচারের মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট একটি নির্দিষ্ট সিম কার্ড ও ডিভাইসের সঙ্গে সংযুক্ত থাকবে। ফলে অযাচিত হ্যাকিং খুব সহজেই প্রতিরোধ করা যাবে। ব্লক স্ক্রিনশট ফর কলস ফিচারের মাধ্যমে এখন ব্যবহারকারী কথা বলার সময় স্ক্রিনশট নেওয়ার নিরাপত্তাহীনতা থেকে মুক্ত থাকতে পারবেন।

টাইম মেশিন ফিচার ব্যবহার করে নির্দিষ্ট চ্যাট হিস্ট্রি ডিলিট করতে পারবেন; ফ্রেন্ড রিকোয়েস্ট ফিচারের মাধ্যমে অপরিচিত মানুষ থেকে নিরাপদ থাকার সুযোগ পাবেন। গ্লোবাল ওয়েব কল ফিচারের মাধ্যমে ব্যবহারকারী এখন আরও বেশি নিরাপদ ও সুরক্ষিত থাকতে পারবেন। এই ফিচারের মাধ্যমে এখন আলাদা লিঙ্ক তৈরি করতে পারবেন ব্যবহারকারী, যা অন্যদের সাথে শেয়ার করে প্রয়োজনীয় যোগাযোগ করতে পারবেন। ফলে নিজের ব্যক্তিগত ফোন নম্বর ও তথ্য অন্য কাউকে না জানিয়েও প্রয়োজনীয় ব্যক্তিগত ও ব্যবসায়িক যোগাযোগ করা সম্ভব হবে।

শুধুমাত্র সাইবার সিকিউরিটি নিশ্চিত করাই নয়, ব্যবহারকারীর জীবনকে স্বাচ্ছন্দ্যদায়ক করতেও নানারকম ফিচার নিয়ে আসা হয়েছে। জিরো নয়েজ ফিচারের মাধ্যমে এখন একদম কোলাহলপূর্ণ জায়গাতেও পরিষ্কারভাবে কথা বলা সম্ভব হবে। লাইট ফিচারের মাধ্যমে নিখুঁত ও ঝকঝকে ভিডিও কলের অভিজ্ঞতা পাবেন ব্যবহারকারী। স্মার্ট ৩৩৩ ফিচারের মাধ্যমে এখন বিদেশের মাটিতে বসেও দেশের সরকারি সেবা গ্রহণের সুযোগ পাবেন। ওমরাহ গাইড ফিচারের মাধ্যমে ওমরাহের একদম শুরু থেকে শেষ পর্যন্ত করণীয় বিষয়ে দিকনির্দেশনা পাবেন।

নিরাপত্তা নিশ্চিতে নিয়ে আসা আধুনিক এই ফিচারগুলোর মাধ্যমে অনাকাঙ্ক্ষিত হ্যাকিং প্রতিরোধ করা সম্ভব হয়েছে। এই ফিচারগুলোর কারণে হ্যাকিংয়ের ঘটনা গত বছরের তুলনায় প্রায় ১৭ শতাংশ কমিয়ে আনা সম্ভব হয়েছে। এরই ফলশ্রুতিতে, গুগলের সোশ্যাল ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড অর্জন করে অ্যাপটি।

ব্যবহারকারীর অভিজ্ঞতা সমৃদ্ধ করতে উদ্ভাবনী প্রযুক্তির বিকাশে বিশেষ গুরুত্ব দিচ্ছে প্ল্যাটফর্মটি। এরই ধারাবাহিকতায় আগামী জানুয়ারিতে ২কে এইচডি ভিডিও কল ফিচার নিয়ে আসা হচ্ছে। পাশাপাশি, বৈশ্বিকভাবে উদযাপিত ‘দ্য গেম অ্যাওয়ার্ডস (টিজিএ) ২০২৩’ এর অংশীদার হিসেবে অনুষ্ঠানটি বিশ্বব্যাপী সরাসরি সম্প্রচার করে অ্যাপটি।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর