১ ফেব্রুয়ারি, ২০২৪ ১১:৫১

২০ বছরে ফেসবুক

অনলাইন ডেস্ক

২০ বছরে ফেসবুক

প্রায় ২০ বছর আগে মার্ক জাকারবার্গ নামের এক তরুণ প্রতিষ্ঠা করেছিলেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ২০০৪ সালের ফেব্রুয়ারি মাসে যাত্রা করা এই অনলাইন যোগাযোগ মাধ্যমটি এখন জনপ্রিয়তার শীর্ষে।

কেবল যোগাযোগ নয় ব্যবসারও হাতিয়ার হয়ে উঠেছে ফেসবুক। প্রচার-প্রসার থেকে অনেক ধরনের কাজই এখন ফেসবুকে করা যায়। তর্কসাপেক্ষ বিনোদন জগতের একটা বড় জায়গা জুড়ে আছে জাকারবার্গের হাতে গড়া এই মাধ্যমটি। 

ফেসবুক প্রধানের ভার ছেড়ে মেটার হাল ধরেছেন জাকারবার্গ। গত সপ্তাহে জাকারবার্গ মেটা নিয়ে তার পরিকল্পনা জানিয়েছেন। এই প্রযুক্তি উদ্যোক্তা সাধারণ কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল জেনারেল ইন্টেলিজেন্স (এজিআই) নিয়ে কাজ করার আভাস দিয়েছেন। যদিও জাকারবার্গ এজিআই নিয়ে তার পরিকল্পনার পুরোটা খোলাসা করেননি।

তবে এটুকু নিশ্চিত যে, এজিআই এবং ভার্চুয়াল রিয়েলিটি হার্ডওয়্যারসহ মেটাভার্স নিয়ে জাকারবার্গের দীর্ঘ পরিকল্পনা রয়েছে। এক্ষেত্রে এটি করতে প্রতিষ্ঠানটি হয়তো আসলেই সক্ষম।

গত বারো মাসে মেটার স্টককে ১৬৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ব্লুমবার্গের মতে, এর ফলে মেটার মূল্য এক ট্রিলিয়ন ডলারের উপরে চলে গেছে। আর জাকারবার্গের সম্পত্তির মূল্য দাঁড়িয়েছে ১৪২ মিলিয়ন ডলার। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর