২৩ মার্চ, ২০২৪ ১১:০১

একচ্ছত্র আধিপত্য ঠেকাতে যুক্তরাষ্ট্রে অ্যাপলের বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

একচ্ছত্র আধিপত্য ঠেকাতে যুক্তরাষ্ট্রে অ্যাপলের বিরুদ্ধে মামলা

স্মার্টফোনের বাজারে একচ্ছত্র আধিপত্য ধরে রাখা ও বাজার থেকে প্রতিযোগীদের হটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্র সরকার। দেশটির ১৬টি অঙ্গরাজ্যের সমর্থনে মার্কিন বিচার বিভাগ এ মামলা দায়ের করেছেন। 

মামলায় অভিযোগ আনা হয়েছে, অ্যাপল একচেটিয়া বাজার আধিপত্য বিস্তার ও প্রতিযোগিতামূলক বাজার সীমিত করতে তাদের সফটওয়্যার ও হার্ডওয়্যারের কার্যক্রম সীমাবদ্ধ করেছে।  

নিউ জার্সি অঙ্গরাজ্যের ফেডারেল আদালতে দায়ের করা অভিযোগপত্রে আরো বলা হয়, অ্যাপল তাদের ডিভাইসে আইফোন ও অ্যান্ড্রয়েড ডিভাইসের মধ্যে কমিউনিকেশন এবং অ্যাপের কার্যকারিতা সীমিত করার পাশাপাশি থার্ড পার্টি স্মার্টওয়াচসহ ডিজিটাল ওয়ালেটে ব্যবহারে বাধা সৃষ্টি করে বাজার প্রতিযোগিতাবিরোধী আচরণ করছে। ফলে এসব ডিভাইস ব্যবহারকারীরা অ্যাপলের ইকোসিস্টেমে বা জগতে আটকে যাচ্ছে। মূলত অ্যাপলের প্রতিযোগিতাবিরোধী অনুশীলন থেকে স্মার্টফোন বাজারকে মুক্ত করতে এ মামলা করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন সরকার পক্ষের আইনজীবীরা।

আদালতে অভিযোগ জমা দেয়ার পর একটি সংবাদ সম্মেলন করেছে মার্কিন সরকারের আইনজীবীরা। তাদের অন্যতম সদস্য অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড সংবাদ সম্মেলনে বলেন, ‘প্রতিযোগিতাবিরোধী অনুশীলনের মাধ্যমেই অ্যাপল বাজারে নিজেদের শীর্ষ অবস্থান ধরে রেখেছে। স্মার্ট ফোনের বাজারে প্রতিযোগিতা কমিয়ে সর্বোচ্চ মুনাফা নিশ্চিতে একচেটিয়া প্রভাবের অপব্যবহার করছে অ্যাপল, যা যুক্তরাষ্ট্রে প্রচলিত আইনবিরোধী। মার্কিন ক্রেতাদের এমন কোনো কোম্পানির পণ্য চড়া দাম দিয়ে কেনা উচিত নয়, যারা আইনের কোনো পরোয়া করে না।’

সংবাদ সম্মেলনে মেরিক গারল্যান্ড আরো বলেন, ‘অ্যাপল কখনো চায় না যে তাদের অ্যাপস্টোরে যেসব অ্যাপ রয়েছে, সেসবের চেয়ে উন্নত কোনো অ্যাপ বাজারে আসুক। নতুন প্রতিযোগী অ্যাপের আগমন ঠেকাতে অ্যাপল নিয়মিত তার ‘অ্যাপ রিভিউ’ প্রক্রিয়ারও অপব্যবহার করছে।’

এদিকে অ্যাপল সব অভিযোগ প্রত্যাখ্যান করে জানিয়েছে, এ মামলাটি কোম্পানির মূল পরিচালন প্রক্রিয়ার প্রতি হুমকিস্বরূপ। তারা কোনো ধরনের অবৈধ প্রতিযোগিতাবিরোধী তৎপরতার সঙ্গে যুক্ত নয়। অ্যাপলের এক মুখপাত্র জানান, মামলাটি অ্যাপলের প্রযুক্তি ও উদ্ভাবনী সক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে পাশাপাশি একটি নেতিবাচক উদাহরণ স্থাপন করবে। অ্যাপল বিশ্বাস করে মামলার তথ্যে কিছু ভুল রয়েছে। তারা এর বিরুদ্ধে দৃঢ়ভাবে লড়াই করবে বলে জানায়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর