৬ এপ্রিল, ২০২৪ ১০:২০

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মানসম্পন্ন অনলাইন শিক্ষার সুযোগ তৈরি করছে: বিল গেটস

অনলাইন ডেস্ক

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মানসম্পন্ন অনলাইন শিক্ষার সুযোগ তৈরি করছে: বিল গেটস

বিল গেটস

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) হলো এমন একটি প্রযুক্তি, যা তথ্য বিশ্লেষণের মাধ্যমে যন্ত্র বা অ্যাপ্লিকেশনকে মানুষের বুদ্ধি ও চিন্তাশক্তির আদলে কাজের উপযোগী করে তোলে।

শিক্ষা খাতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির বিভিন্ন টুল ব্যবহার নিয়ে বিতর্ক চলছে। বিভিন্ন দেশের বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে এআই ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। 

তবে মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও প্রযুক্তি উদ্যোক্তা বিল গেটস শিক্ষাক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহারকে ইতিবাচক উল্লেখ করে বলেছেন, এআই মানসম্পন্ন অনলাইন শিক্ষার সুযোগ তৈরি করছে।

গত বছরের ডিসেম্বরে নিউইয়র্কে এআই নিয়ে একটি আলোচনায় অংশ নিয়ে বিল গেটস বলেন, শিক্ষার্থীদের জন্য এখন ভালো সময়। এআইয়ের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পড়াশোনা সহজলভ্য হচ্ছে। 

প্রসঙ্গত, নির্ভুল তথ্যের পাশাপাশি মানুষের আদলে বুদ্ধিমত্তা থাকায় সাইবার নিরাপত্তা, ভিডিও গেমস, নকশা, স্মার্ট গাড়ি, ডেটা সেন্টার ব্যবস্থাপনাসহ বিভিন্ন খাতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির চাহিদা বাড়ছে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিরও উন্নয়ন হচ্ছে। ফলে ধীরে ধীরে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর যন্ত্রও উন্নত হয়ে উঠছে, যা একদিন মানুষের মস্তিষ্কের আদলে নিজেই সিদ্ধান্ত নিয়ে কাজ করতে পারবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর