৩ মে, ২০২৪ ১৯:১৫

বিলুপ্ত হবে স্মার্টফোন, দাবি গবেষকদের

অনলাইন ডেস্ক

বিলুপ্ত হবে স্মার্টফোন, দাবি গবেষকদের

আগামী ১০-১৫ বছরের মধ্যেই মানুষের হাতে হাতে আর স্মার্ট ফোন দেখা যাবে না। এটি বিলুপ্ত হবে। সম্প্রতি মেটার শীর্ষ এআই বিজ্ঞানী ইয়ান লেকুন এমনটাই দাবি করেছেন।

ইয়ান লেকুন বলেন, শেষপর্যন্ত আমরা চাই কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন অ্যাসিস্ট্যান্ট যা আমাদের দৈনন্দিন জীবনে সাহায্য করবে। আর সেই কারণেই আমাদের পকেটে থাকে স্মার্টফোন। কিন্তু আজ থেকে দশ বা পনেরো বছরের মধ্যেই আমাদের আর স্মার্টফোনের প্রয়োজন পড়বে না। তখন এসে যাবে অগমেন্টেড রিয়েলিটি গ্লাসেস।

লেকুনের দাবি, ওই বিশেষ ধরনের চশমা আর ব্রেসলেটই সব কাজ করে দেবে। ফলে স্মার্টফোনের প্রয়োজন শেষ হয়ে যাবে।

এর আগে নোকিয়ার প্রধান নির্বাহী (সিইও) পেক্কা লান্ডমার্ক ২০২২ সালে বলেছিলেন, ২০৩০ সালের মধ্যেই স্মার্টফোন আর প্রাসঙ্গিক থাকবে না। শরীরেই বসানো থাকবে বিভিন্ন যন্ত্র!

বছরের শুরুতে ধনকুবের ইলন মাস্কের সংস্থা নিউরোলিঙ্ক মানব মস্তিষ্কে একটি ‘ব্রেইন ইন্টারফেস’ অর্থাৎ চিপ বসাতে সফল হয়েছে। এটা মানব মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সরাসরি যোগাযোগ গড়ে তুলতে পারে। চিপ বসানো ব্যক্তি তার মস্তিষ্ককে ব্যবহার করে অর্থাৎ ‘টেলিপ্যাথি’র মাধ্যমে ভিডিও গেম বা অনলাইন দাবা খেলতে পারছেন! এটি নিত্যনতুন উদ্ভাবনে আগের সবকিছুকেই টেক্কা দিচ্ছে। ফলে স্মার্টফোনের অবলুপ্তি সংক্রান্ত এমন ভবিষ্যদ্বাণীকে উড়িয়ে দিতে পারছে না কেউ।

বিডিপ্রতিদিন/কবিরুল

ধনকুবের ইলন মাস্কের সংস্থা নিউরোলিঙ্ক 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর