১৪ মে, ২০২৪ ১৮:২৬

নতুন মডেল আনল চ্যাটজিপিটি, ব্যবহার করা যাবে বিনা মূল্যেও

অনলাইন ডেস্ক

 নতুন মডেল আনল চ্যাটজিপিটি, ব্যবহার করা যাবে  বিনা মূল্যেও

ওপেনএআই নিজেদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ‘চ্যাটজিপিটি’র নতুন মডেল উন্মুক্ত করেছে। ‘জিপিটি-৪ও’ নামের মডেলটি আগের সব সংস্করণের তুলনায় দ্রুত কাজ করতে পারে। শুধু তা–ই নয়, মডেলটিতে বার্তা, অডিও ও ভিজ্যুয়াল দক্ষতাও বাড়ানো হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠানটি। 

সোমবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে নিজেদের প্রধান কার্যালয়ে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে ওপেনএআইয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মিরা মুরতি জানান, অর্থের বিনিময়ে ও বিনা মূল্যে চ্যাটজিপিটি ব্যবহারকারীদের সবাই নতুন মডেলটি ব্যবহার করতে পারবেন। বিনা মূল্যে ব্যবহার করা গেলেও অর্থের বিনিময়ে চ্যাটজিপিটি ব্যবহারকারীরা নতুন মডেলের বিভিন্ন সুবিধা পাঁচ গুণ বেশিবার ব্যবহার করতে পারবেন।

এক বার্তায় ওপেনএআই জানিয়েছে, জিপিটি-৪ও মডেলের বার্তা ও ছবি তৈরির নতুন সুবিধা আজ থেকে উন্মুক্ত করা হলেও অন্য সুবিধাগুলো শিগগিরই চালু করা হবে।

ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান এক্সে (সাবেক টুইটার) দেওয়া এক বার্তায় নতুন মডেলটিকে ‘মাল্টিমডেল’ হিসেবে উল্লেখ করেছেন। অর্থাৎ ব্যবহারকারীদের লেখা বার্তা, ছবি ও কণ্ঠস্বরও আলাদা করে চিনতে পারবে মডেলটি। ‘জিপিটি-৪’ মডেলের তুলনায় দ্বিগুণ গতিতে কাজ করলেও অর্ধেক খরচে নতুন মডেলের এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) ব্যবহার করতে পারবেন প্রোগ্রামাররা।

জানা গেছে, নতুন মডেলটিতে শিগগিরই হালনাগাদ প্রযুক্তির ‘ভয়েস মোড’ সুবিধা যোগ করা হবে। এর ফলে চ্যাটজিপিটি চ্যটবটকে ‘ভয়েস অ্যাসিস্ট্যান্ট’ হিসেবেও ব্যবহার করা যাবে। বর্তমানে চ্যাটজিপিটিতে ভয়েস মোড–সুবিধা থাকলেও একসঙ্গে মাত্র একটি নির্দেশ পালন করতে পারে।

সম্প্রতি গুঞ্জন উঠেছিল, গুগলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে নতুন সার্চ ইঞ্জিন চালু করতে পারে ওপেনএআই। কিন্তু এ সম্ভাবনা নাকচ করে স্যাম অল্টম্যান জানান, গুগলের আই/ও সম্মেলনের আগের দিন অনুষ্ঠেয় ওপেনএআইয়ের বিশেষ আয়োজনে চ্যাটজিপিটি ও জিপিটি ৪ নিয়ে নতুন ঘোষণা আসতে পারে। তার কথাই সত্যি প্রমাণ করে চ্যাটজিপিটির নতুন মডেল ‘জিপিটি-৪ও’ উন্মুক্ত করে ওপেনএআই। সূত্র: দ্য ভার্জ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর