৩১ মে, ২০২৪ ১৯:৫২

হার্ট ফেইলিওরের ঝুঁকি শনাক্তেও এআই!

অনলাইন ডেস্ক

হার্ট ফেইলিওরের ঝুঁকি শনাক্তেও এআই!

হার্ট ফেইলিওরের প্রাথমিক ঝুঁকি শনাক্ত করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। নতুন এক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। 

গবেষকরা দাবি করেছেন, এআই ব্যবহার করে বিভিন্ন অসঙ্গতি শনাক্ত করার সম্ভাবনা দেখা দিয়েছে। সাধারণ প্রচলিত উপায়ে যা এতোদিন শনাক্ত করা কঠিনসাধ্য ছিল।

স্কটল্যান্ডের একদল গবেষক পরীক্ষা করে দেখেছেন, কীভাবে এআই প্রযুক্তি এমন রোগের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য যুতসই সুবিধার ব্যবস্থা করতে পারে।

এআই এই হৃদরোগের ক্ষেত্রে কীভাবে সহায়তা করতে পারে তা খুঁজে বের করতে ৫৭৮ জনের একটি দল গঠন করেছিল ‘ইউনিভার্সিটি অফ ডান্ডি'র ‘স্কুল অফ মেডিসিন’ বিভাগের গবেষকরা।

এ গবেষণায় এআইয়ের মাধ্যমে বিভিন্ন জনসংখ্যাভিত্তিক স্বাস্থ্য রেকর্ড ও ইকোকার্ডিওগ্রাফি হার্ট স্ক্যানের তথ্য ঘেঁটে দেখা হয়েছে। যাতে হার্ট ফেইলিওরে আক্রান্ত রোগীদের শনাক্ত করা যায়। পরবর্তীতে এআইয়ের ‘ডিপ লার্নিং’ প্রযুক্তির সাহায্যে এমন সব ছবি পরীক্ষা করা হয়, যেগুলোয় রোগীর বাড়তি ঝুঁকি ছিল। আর সেখানেই আশার আলো দেখতে পান গবেষকরা। আগেই ঝুঁকি শনাক্ত করা গেলে হার্ট ফেইলিওরের অনেকাংশে কমিয়ে আনা যেতে পারে বলেও দাবি করছেন তারা।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর