৮ জুন, ২০২৪ ০৩:৪৬

যেসব ভুলে বিস্ফোরণ হতে পারে ফোন

অনলাইন ডেস্ক

যেসব ভুলে বিস্ফোরণ হতে পারে ফোন

প্রতীকী ছবি

ইলেকট্রনিক ডিভাইসের যত্ন নেওয়া খুব জরুরি। গরমের সময় ফোন বিস্ফোরণের ঘটনা সবচেয়ে বেশি ঘটে। তবে এই গরমের কারণেই যে আপনার ফোন বিস্ফোরণ হতে পারে তা কিন্তু নয়। 

ফোন ব্যবহারের ভুলে ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়। ফলে ফোন বিস্ফোরণ হতে পারে। চলুন জেনে নেওয়া যাক আপনার ব্যবহারের কোন ভুলের কারণে ফোন বিস্ফোরণ হতে পারে-

অনেকেই অতিরিক্ত ফোন চার্জ দেন। বেশিক্ষণ ফোন চার্জ দেবেন না। প্রতিটা ফোনের ব্যাটারির ক্ষমতার ওপর নির্ভর করে তা কতক্ষণ চার্জে দিতে হয়। তাই নির্দিষ্ট সেই ২-৪ ঘণ্টার বেশি চার্জে বসিয়ে রাখবেন না।

ফোন চার্জে দিয়ে কথা বলবেন না। এখন তাপমাত্রা এমনই গরম, ফোন চার্জে থাকলে গরম হয়ে যায়, তার ওপর যদি ফোন করা হয়, তাতে ফোনের ব্যাটারিতে চাপ পড়ে।

কোনো ফোনের ব্যাটারি যদি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে, তবে তা জোর করে ব্যবহার করা নয়। তা দ্রুত পাল্টে ফেলুন। অনেক সময় দেখবেন ফোনের পেছনে কিছু অংশে ফ্লুইড বেরিয়ে আসে, সেই ক্ষেত্রে সচেতন থাকুন এবং যত দ্রুত সম্ভব ফোন পাল্টে ফেলুন।

ঘণ্টার পর ঘণ্টা ফোনে কথা বলবেন না। এতে সমস্যা বাড়তে পাড়ে। ফোনকে বিশ্রাম দিন। ঠান্ডা হতে দিন। নয়তো বিপদের সম্ভাবনা বাড়বে।

কোনো কাজের ব্যস্ততায় রোদে ফোন ফেলে রাখবেন না। ধরুন এমন কোথাও আছেন, যেখানে রোদ, হয়তো ভুলে হাতের কাছে ফোনটা রেখেদিলেন, এমনটা করবেন না। তাতে ফোনের সমস্যা বেড়ে যেতে পারে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর