২০ জুন, ২০২৪ ১৩:২২

ব্রিটেনে নির্বাচনে লড়ছে ‘এআই প্রার্থী’ !

অনলাইন ডেস্ক

ব্রিটেনে নির্বাচনে লড়ছে ‘এআই প্রার্থী’ !

চারিদিকে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার জয়জয়কার। চীনা অনেক নারী নাকি মজেছেন এআই প্রেমিকে। কেউ আবার নিঃসঙ্গতা কাটাতে ঝুঁকছেন এআই বন্ধুর দিকে। এইসব মানুষদের অনেকেরই দাবি, মানুষের চেয়ে এআই নিখুঁত, সহনশীল ও সাবলীল। সেই সাথে কিছুটা অনুগতও বটে।

তবে এবার আগের সব কাণ্ডকে ছাপিযয়ে আলোচনায় এসেছে এআই প্রার্থী। যুক্তরাজ্যে আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হতে যাওয়া সাধারণ নির্বাচনে প্রথমবারের মতো প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন ‘এআই প্রার্থী’। জয় পেলে তিনিই হবেন বিশ্বের প্রথম ‘এআই আইনপ্রণেতা’।

এএফপি জানিয়েছে, যুক্তরাজ্যে এবারের সাধারণ নির্বাচনে সংসদ সদস্য হওয়ার জন্য লড়তে চলা শত শত প্রার্থীর মধ্যে একজন স্টিভ এন্ডাকট। তিনি নিজের নির্বাচনি প্রচারে হাঁটছেন ভিন্ন পথে। লিফলেটে নিজের মুখচ্ছবির পরিবর্তে ব্যবহার করছেন এআই তৈরি করা একটি অ্যাভাটার।

৫৯ বছর বয়সী এ ব্যবসায়ী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তারা একটি দল গঠন করেছেন। এই নির্বাচনের পরে সারা দেশে আরও এআই প্রার্থী নিয়োগ করত চান তারা। বড় এবং গণতান্ত্রিক কিছু ব্লক তৈরিতে এটিকে সূচনা হিসেবেই দেখছেন তিনি।

এন্ডাকট জানান, প্রথাগত রাজনীতিতে হতাশ হয়ে পড়ছেন অনেক ব্রিটিশ নাগরিক। তিনি ব্রাইটন প্যাভিলিয়ন নির্বাচনি এলাকা থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ব্যালট পেপারে তার নাম দেখাবে ‘এআই স্টিভ’।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর